Advertise top
নির্বাচন

পংকজ নাথের মনোনয়নপত্র বাতিল চেয়ে আপিল শাম্মীর

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২৩, ১১:১৪ পিএম

পংকজ নাথের মনোনয়নপত্র বাতিল চেয়ে আপিল শাম্মীর
বরিশাল-৪ আসনের এমপি ও স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথ ও নৌকা মনোনীত প্রার্থী শাম্মী আহমেদ। ছবি: বরিশাল নিউজ

বরিশাল-৪ (মেহেন্দীগঞ্জ-হিজলা) আসনের স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথের প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেছেন শাম্মী আহমেদ। আজ শনিবার, ৯ ডিসেম্বর দুপুরে শাম্মী আহম্মেদ তাঁর আইনজীবীর মাধ্যমে পংকজ নাথের মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে এই আপিল করেন। এতে পংকজের বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপন করার অভিযোগ এনেছেন তিনি।

 

শাম্মী আহমেদ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক। তিনি বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। তবে অস্ট্রেলিয়ার নাগরিকত্ব থাকায় রিটার্নিং কর্মকর্তা তাঁর মনোনয়নপত্র বাতিল করেছেন। শাম্মী আহমেদ রিটার্নিং কর্মকর্তার ওই সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করেছেন।

 

পংকজ নাথ বরিশাল-৪ আসনের বর্তমান সংসদ সদস্য। তিনি ২০১৪ ও ২০১৮ সালে এই আসনে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচন করে বিজয়ী হন। তবে দ্বাদশ সংসদ নির্বাচনে তিনি দলের মনোনয়নবঞ্চিত হন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনি মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

এই ব্যাপারে  প্রথম আলো  তাদের রিপোর্টে  আওয়ামী লীগের আন্তর্জাতিক উপকমিটির সদস্য সৈয়দ মনিরের বরাত দিয়ে লিখেছে, আজ দুপুর ১২টার দিকে নির্বাচন কমিশনে শাম্মী আহম্মেদের প্রতিনিধি খালেদ মাসুদ পংকজ নাথের প্রার্থিতা চ্যালেঞ্জ করে আপিল আবেদনটি করেন। এতে অভিযোগ আনা হয়েছে, পংকজ নাথ রাজধানী ঢাকার বিভিন্ন রুটে চলাচলকারী বিহঙ্গ পরিবহন কোম্পানির চেয়ারম্যান এবং তাঁর স্ত্রী পরিচালক। তাঁরা স্বামী-স্ত্রী কোম্পানির চার হাজার শেয়ারের মালিক। চেয়ারম্যান হিসেবে পংকজ নাথ সেখান থেকে প্রতি মাসে ১ লাখ ২০ হাজার টাকা ভাতা নেন। কিন্তু হলফনামায় সে তথ্য উল্লেখ করা হয়নি। এ ছাড়া মেহেন্দীগঞ্জ উপজেলার সোনামুখী এলাকায় তাঁর নিজ নামে দোতলা বাড়ি রয়েছে। হোল্ডিং নম্বর ও ট্যাক্স রসিদও তাঁর নামে। কিন্তু তিনি তা–ও উল্লেখ করেননি সম্পদ বিবরণীতে। একইভাবে একটি মামলায় তিনি খালাস পাওয়ার তথ্য দিলেও তিনি ওই মামলায় আসামিই ছিলেন না। এমন অনেক অসংগতি ও তথ্য গোপন করেছেন তিনি নির্বাচন কমিশনে দেওয়া হলফনামায়।

 

দ্বৈত নাগরিকত্ব নিয়ে যা বললেন শাম্মী আহমেদ

 

এর আগে ৩ ডিসেম্বর বিহঙ্গ পরিবহনের মালিকানা গোপনের অভিযোগ তুলে শাম্মী আহমেদ পংকজ নাথের মনোনয়নপত্র বাতিল চেয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করেছিলেন। একই দিন পংকজ নাথ শাম্মী আহমেদের দ্বৈত নাগরিকত্বের বিষয়টি তুলে ধরে রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে দুজনের মনোনয়নপত্রই সাময়িক স্থগিত করেছিলেন রিটার্নিং কর্মকর্তা। ৪ ডিসেম্বর তাঁদের ব্যাপারে শুনানি শেষে শাম্মী আহম্মেদের মনোনয়নপত্র বাতিল এবং পংকজ নাথের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ও বরিশালের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম।

 

সংবিধানের ৬৬ অনুচ্ছেদে সংসদ সদস্য হওয়ার যোগ্যতা ও অযোগ্যতার বিষয়ে বলা হয়েছে, কোনো বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করলে কিংবা বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য ঘোষণা বা স্বীকার করলে তিনি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্য হবেন না। তবে শাম্মী আহম্মেদ বলেন, তিনি মনোনয়নপত্র জমাদানের আগে তাঁর অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পরিত্যাগের আবেদন করেছেন। প্রার্থিতা ফিরে পেতে শাম্মী আহম্মেদ নির্বাচন কমিশনে আপিল করেছেন।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। সত্ব © বরিশাল নিউজ ২০২৩

Developed By NextBarisal