Advertise top
আদালত-অপরাধ

ধর্ম নিয়ে কটূক্তি, জবি শিক্ষার্থী  তিথির ৫ বছরের জেল

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১৩ মে ২০২৪, ০৪:২৪ পিএম

ধর্ম নিয়ে কটূক্তি, জবি শিক্ষার্থী  তিথির ৫ বছরের জেল
গ্রেপ্তারকৃত তিথি সরকার

ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে করা মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী (সাময়িক বহিষ্কৃত) তিথি সরকারকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক এ এম জুলফিকার হায়াত সোমবার,১৩ মে এ রায় ঘোষণা করেন। সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী জুয়েল মিয়া গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

 

২০২০ সালের ৫ নভেম্বর ঢাকার সাইবার ট্রাইব্যুনালে তিথি সরকারের নামে এই মামলাটি হয়েছিল।

 

এরপর চলতি বছরের ১৯ মে মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগে উপপরিদর্শক মেহেদী হাসান দুই জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

 

গত বছরের ১১ নভেম্বর নরসিংদীর মাধবদীর পাঁচদোনায় স্বামীর এক দূরসম্পর্কীয় আত্মীয়ের বাড়ি থেকে তিথি সরকারকে এবং তার স্বামী শিপলু মল্লিককে রাজধানীর কাপ্তান বাজার এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

 

তিথি সরকারের নামে মামলা: পিছনের কথা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আবু মুসা রিফাত সাইবার ট্রাইবুনালে মামলাটি করেছিলেন।

 

মামলার আরজিতে বলা হয়েছিল, তিথি সরকার নামের ওই শিক্ষার্থী ইসলাম ধর্মের মূল্যবোধ ও অনুভূতিতে আঘাতের উদ্দেশ্যে ফেইসবুকে বিভিন্ন সময় কটূক্তি ও অবমাননাকর বক্তব্য লিখেছেন।

 

আদালত রিফাতের জবানবন্দি গ্রহণ করে এ বিষয়ে ৮ ডিসেম্বরের মধ্যে তদন্ত করে প্রতিবেদন জমা দিতে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগকে নির্দেশ দিয়েছে।

 

সেই সময়ে তিথি সরকার বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ত্রয়োদশ ব্যাচের এবং  মামলা দায়ের করা রিফাত একই বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থী ছিলেন।

 


২০২০ সালে ক্যাম্পাসে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম



এরআগে ২৪ অক্টোবর তিথি সরকারের বিরুদ্ধে ফেইসবুকে ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগ তুলে ক্যাম্পাসে বিক্ষোভ করেছিল একদল শিক্ষার্থী। যেখানে ইসলামিক শাসনতন্ত্র ছাত্র আন্দোলন, আহলে হাদিসের মতো ধর্মভিত্তিক সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে অংশ নিয়েছিলেন ছাত্রদল ও ছাত্রলীগের কর্মীরাও।

 

এর আগের দিন ২৩ অক্টোবর তিথি সরকার ফেইসবুক অ্যাকাউন্ট ‘হ্যাকড’ হয়েছে জানিয়ে ক্ষতির শঙ্কা প্রকাশ করে পল্লবী থানায় সাধারণ ডায়েরি করেছিলেন।

 

পরে ২৫ অক্টোবর সকালে পল্লবী থানার উদ্দেশে কালশীর বাসা থেকে বেরিয়ে তিথি আর ফেরেননি বলে জানিয়েছিলেন তার বড় বোন স্মৃতি সরকার। তিথি সরকার নিখোঁজ রয়েছেন জানিয়ে ২৭ অক্টোবর থানায় জিডিও করেন তিনি।

 

এদিকে শিক্ষার্থীদের দাবির মুখে ২৭ অক্টোবর এই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছিল।

 

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নূরের সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার দপ্তর সম্পাদক ছিলেন তিথি সরকার। ধর্ম অবমাননার অভিযোগ ওঠার পর গত ২৩ অক্টোবর এই সংগঠন থেকেও তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছিল।


 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal