Advertise top
পরিবেশ

বঙ্গোপসাগরে নিম্নচাপ; রাতেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩, ০৮:১১ পিএম     আপডেট : ১৭ নভেম্বর ২০২৩, ০৭:৫৭ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ
স্যাটেলাইট ইমেজ। ছবি: সংগৃহীত

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি রাতের মধ্যেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘মিধিলি’।

 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বিকালে বলেন, ‘আমাদের বিশ্লেষণ অনুযায়ী, আজ  বৃহস্পতিবার রাতের মধ্যেই গভীর নিম্নচাপটি আরও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।’

 

তিনি আরও বলেন, ‘এখন যে গতিতে গভীর নিম্নচাপটি এগিয়ে আসছে, তাতে আগামীকাল শুক্রবার সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে এটি বাংলাদেশর উপকূল অতিক্রম করবে। তবে এই গতি পরিবর্তন হতে পারে।’

 

 

আবহাওয়া অধিদপ্তর সূত্র আরও জানায়, গভীর নিম্নচাপের কেন্দ্র ও আশে পাশে সাগর উত্তাল থাকায় নৌ দুর্ঘটনা এড়াতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে থাকা মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে অতি দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

 

বৃহস্পতিবার দুপুর ১২টার গণমাধ্যমকে আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান বলেন, গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার শঙ্কা রয়েছে। ঘূর্ণিঝড়ে রূপ না নিলেও গভীর নিম্নচাপটি বাংলাদেশে আঘাত হানতে পারে।

 

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে গভীর নিম্নচাপটি। পরে শনিবার ভোর নাগাদ বাংলাদেশের মোংলা এবং খেপুপাড়ার মধ্যদিয়ে উপকূল অতিক্রম করতে পারে। উপকূল অতিক্রমের সময় এর গতি থাকতে পারে ৫৫ থেকে ৬৫ কিলোমিটার, যা ঝোড়ো হওয়ার আকারে সর্বোচ্চ ৭৫ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

 

বিএন/মাইনুল


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal