Advertise top
খেলা

দক্ষিণ আফ্রিকার রান ৩৮২

বরিশাল নিউজ স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৩, ০৪:১০ পিএম     আপডেট : ২৪ অক্টোবর ২০২৩, ০৬:৫৩ পিএম

দক্ষিণ আফ্রিকা ১০ ওভারে ৪৪/২
১৪০ বলে ১৭৪ রান করে হাসানের বলে ফিরছেন ডি কক। ছবি: আইসিসি

 

প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি ককের বিধ্বংসী সেঞ্চুরি ও হেনরিক ক্লাসেনের ঝড়ে ৫ উইকেট হারিয়ে ৩৮২ রান তুলেছে তারা। 

 

মুম্বাইয়ে ওয়াংখেড়ের উইকেট শুধু ব্যাটিং সহায়ক নয়, মাঠও ছোট। তাই শুরুতে ব্যাট করা দল সুবিধা পায় বেশি। বাংলাদেশ দল তাই টস ভাগ্যের দিকে তাকিয়ে ছিল। কিন্তু তা সাকিবের পক্ষে আসেনি।

 

টস হেরে বল করতে নেমে ৩৬ রানে দক্ষিণ আফ্রিকার দুই উইকেট তুলে নেন পেসার শরিফুল ও স্পিনার মেহেদী মিরাজ। ওপেনার রেজা হেনড্রিকস (১২) ও রেসি ফন ডার ডুসেন (১) ব্যর্থ হয়ে ফেরেন।

 

কিন্তু ওই ধাক্কা দারুণভাবে সামলে নেন ওপেনার কুইন্টন ডি কক ও চারে নামা অধিনায়ক এইডেন মার্করাম। তারা ১৩১ রানের জুটি গড়েন। মার্করাম ৬৯ বলে সাতটি চারের শটে ৬০ রান করলে ওই জুটি ভাঙে। সাকিবের বল শট খেলতে গিয়ে ক্যাচ দেন তিনি। পরে ডি কক ও হেনরিক ক্লাসেন ১৪২ রানের জুটি দলকে বিশাল রানের পথে তুলে নেন।

 

ওপেনার ডি কক সাজঘরে ফিরে যাওয়ার আগে খেলেন ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেরা ১৭৪ রানের ইনিংস। ১৪০ বল খেলে ১৫টি চার ও সাতটি ছক্কায় ওই রান তোলেন ওয়ানডে থেকে অবসরের ঘোষণা দিয়ে বিশ্বকাপে আসা এই বাঁ-হাতি ওপেনার। শেষে ঝড় তোলা ক্লাসেন ৪৯ বলে ৯০ রানের বিধ্বংসী ইনিংস খেলে আউট হন। তিনি আটটি চার ও দুটি ছক্কা মারেন। এছাড়া ডেভিড মিলার ১৫ বলে চারটি চার ও এক ছক্কায় ৩৪ রান তোলেন।

 

বাংলাদেশের দুই বাঁ-হাতি পেসার ৯ ওভার করে হাত ঘুরিয়ে ৭৬ করে রান দিয়েছেন। হাসান মাহমুদ ৬ ওভারে ৬৭ রান খেয়ে নিয়েছেন দুই উইকেট। সাকিব ৯ ওভার হাত ঘুরিয়ে ৬৯ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন। নতুন বল হাতে নেওয়া মেহেদী মিরাজ ৯ ওভারে ৪৪ রান দিয়ে নিয়েছেন এক উইকেট। নাসুম ৫ ওভারে ২৭ রান দিয়ে থাকেন উইকেট শূন্য। ৩ ওভার হাত ঘুরানো মাহমুদউল্লাহও ব্রেক থ্রু দিতে পারেননি।

 

২০ ওভারে ৯৯/২

 

২০তম ওভারে সপ্তম বোলার হিসেবে এসেছেন মাহমুদউল্লাহ। তাঁর প্রথম ওভারে এসেছে মাত্র একটি সিঙ্গেল। ১৫ থেকে ১৯তম ওভারের মধ্যে উঠেছিল ৩৮ রান। মাহমুদউল্লাহ একটু লাগাম পরিয়েছেন সে গতিতে। চাপ ধরে রাখতে পারবে বাংলাদেশ?

 

 

প্রথম পাওয়ারপ্লে শেষ। দক্ষিণ আফ্রিকা ৪৪/২।

 

এবারের বিশ্বকাপে বাংলাদেশের সফলতম প্রথম ১০ ওভার এটি। আগের ৪ ম্যাচে প্রতিপক্ষের স্কোর ছিল এমন—আফগানিস্তান (৫০/১), ইংল্যান্ড (৬১/০), নিউজিল্যান্ড (পরে ব্যাটিং) (৩৭/১), ভারত (পরে ব্যাটিং) (৬৩/০)।

 

মোস্তাফিজ, মিরাজের পর সাকিব প্রথম ১০ ওভারে করিয়েছেন শরীফুলকে দিয়ে।

 

ফন ডার ডুসেন এলবিডব্লু

 

অফ স্টাম্পের দিকে সরে গিয়ে লেগ সাইডে ঘুরিয়ে খেলতে চেয়েছিলেন ফন ডার ডুসেন। তবে যেভাবে ভেবেছিলেন, মিরাজের বল ততটা ওঠেনি। এ ভুলের চড়া মাশুল দিতে হলো তাঁকে। আম্পায়ার জোয়েল উইলসন সময় নিয়ে এলবিডব্লু দিয়েছেন, যে সিদ্ধান্ত রিভিউ করেননি ফন ডার ডুসেন।

 


            হেন্ডরিকসকে বোল্ড করার পর শরীফুলের নাচ। ছবি:সৌজন্যে এএফপি

 

হেন্ডরিকস বোল্ড!

অবশেষে পাওয়ারপ্লেতে পেসারদের আরেকটি উইকেট বাংলাদেশের! সেটি এনে দিলেন শরীফুল ইসলাম। ওবল সিমে করা বলটি একটু ফুললেংথ থেকে ভেতরের দিকে ঢুকছিল, পুরোপুরি মিস করে গেছেন রিজা হেন্ডরিকস। ১৯ বলে ১২ রান করে ফিরে গেছেন তিনি।

 

এর আগে ১-১০ ওভারের মধ্যে বাংলাদেশি পেসার হিসেবে একমাত্র উইকেটটি পেয়েছিলেন মোস্তাফিজুর রহমান, নিউজিল্যান্ডের বিপক্ষে।

 

 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal