Advertise top
পরিবেশ

বিশ্ব নদী দিবস আজ

বরিশাল নিউজ

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০১:০৯ পিএম    

বিশ্ব নদী দিবস আজ
বরিশালের কীর্তনখোলা নদী। ছবি: জেলা প্রশাসন

 

আজ বিশ্ব নদী দিবস। প্রতি বছর সেপ্টেম্বর মাসের চতুর্থ রবিবার নদী দিবস পালন করা হয়ে থাকে। এ বছর বিশ্ব নদী দিবসের প্রতিপাদ্য  হচ্ছে —‘আমাদের জনজীবনে নৌপথ’।

 

দিবসটির সূচনা হয়েছিল আশির দশকে, কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যে। ১৯৮০ সালের সেপ্টেম্বর মাসের শেষ রবিবার সাপ্তাহিক ছুটির দিনে ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের নদীপ্রেমিক এক তরুণশিক্ষক মার্ক অ্যাঞ্জেলো তার কিছু ছাত্রছাত্রী ও বন্ধুদের নিয়ে একটি নদীতে পরিচ্ছন্নতা অভিযান চালান। নদীটি বৈঠা চালিয়ে যাওয়ার জন্য জনপ্রিয় ছিল। সেই নদীতে ফেলা ময়লাগুলো মার্ক অ্যাঞ্জেলোরা পরিষ্কার করেন। তখনো তারা জানতেন না যে, এটি ইতিহাস তৈরি হতে যাচ্ছে।

 

বাংলাদেশে ২০১০ সালে প্রথম বার রিভারাইন পিপল নামের একটি সংস্থা এ দিবস পালন করে। জনজীবনে নদীর গুরুত্ব বাড়াতে এবং জনসচেতনতা বাড়াতে প্রতি বছর দিবসটি পালিত হয়।

 

আমাদের দেশের পানি উন্নয়ন বোর্ডের তালিকায় বর্তমানে ৩৮৩টি নদী রয়েছে। যার অনেকগুলোর অবস্থা সংকটাপন্ন। দূষণ ও অপরিকল্পিত শিল্পায়ন, নগরায়ণ, আবাসনের ফলে ছোট-বড় আরও অনেক নদী অস্তিত্ব হারাতে বসেছে। নদনদী ও প্রাকৃতিক খাল রক্ষায় উচ্চ আদালতের নির্দেশে সরকার জাতীয় নদী রক্ষা কমিশন গঠন করেছে।

 

বাংলাদেশে দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে জাতীয় নদীরক্ষা কমিটি, বিভিন্ন পরিবশেবাদী সংগঠন।


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal