Advertise top
অর্থনীতি

‘মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে’ অভিজ্ঞদের পরামর্শ নিচ্ছে বাংলাদেশ ব্যাংক

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ১১:০৯ পিএম     আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৪:১৭ পিএম

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে অভিজ্ঞদের পরামর্শ নিচ্ছে বাংলাদেশ ব্যাংক

 

দেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে অর্থনীতিবিদসহ বিভিন্ন পর্যায়ের অভিজ্ঞ ব্যক্তিদের সঙ্গে আলোচনা শুরু করেছে বাংলাদেশ ব্যাংক।

 

এর অংশ হিসেবে   বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠকে অংশ নেন অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ।

 

 

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাহুল হক সাংবাদিকদের জানান, অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ নতুন করে টাকা ছাপিয়ে সরকারকে ঋণ না দেওয়ার জন্য গভর্নরকে পরামর্শ দিয়েছেন। কেননা এ ধরণের প্রবণতা মূল্যস্ফীতি বাড়িয়ে দিতে পারে।

 

এরআগে গত বুধবার ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বিএবি প্রতিনিধিদলের বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর মূল্যস্ফীতি নিয়ে আলোচনায় ব্যাংক থেকে সরকারের ঋণ নেওয়ার বিষয়ে তার বর্তমান অবস্থান উল্লেখ করেন।

 

তিনি জানান, মূল্যস্ফীতির চাপ কমাতে টাকা ছাপানোর মাধ্যমে অতিরিক্ত ঋণ না নিতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সরকারের উচ্চ পর্যায়ে সুপারিশ করা হয়েছে। সরকার তা আমলে নিয়ে ব্যবস্থা নিতে বলেছে। বাংলাদেশ ব্যাংক থেকে ইতিমধ্যে সরকারের ঋণ কমতে শুরু করেছে।

 

মেজবাহুল হক বলেন, ‘বর্তমান সংকট নিরসনে চেষ্টা করে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। যেমন আমদানি নিয়ন্ত্রণ এবং রপ্তানি ও রেমিট্যান্স বাড়াতে বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। উন্নত দেশগুলোতে মূল্যস্ফীতি এবং সুদের হার বেড়ে যাওয়ায় বাংলাদেশও তার মাশুল গুনছে।’

 

মুখপাত্র জানান, ভবিষ্যতে অন্যান্য  অর্থনীতিবিদ, ইকোনমিক রিপোর্টার্স ফোরাম, বিভিন্ন চেম্বার অব কমার্স এবং অর্থনৈতিক খাতের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলাপ-আলোচনা পর্যায়ক্রমে চলতে থাকবে।’

 

সূত্র: সমকাল


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal