Advertise top
বিদেশ

কানাডার নাগরিকদের জন্য ভিসা বন্ধ করল ভারত

বরিশাল নিউজ বিদেশ ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০৯ পিএম

কানাডার নাগরিকদের জন্য ভিসা বন্ধ করল ভারত

 

কানাডার সঙ্গে ভারতের সম্পর্কের আরও অবনতি হলো। আজ বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে ভারত। প্রায় একই সঙ্গে শোনা যাচ্ছে, কানাডাও ভারতে তাদের হাইকমিশনের কর্মী সংখ্যা অনেক কমিয়ে দিতে চলেছে। এটা সত্য হলে একই ব্যবস্থা ভারতও গ্রহণ করবে।

 

ভিসা দেওয়া আপাতত বন্ধ রাখার খবর ভারত আনুষ্ঠানিকভাবে এখনো জানায়নি। যদিও অনলাইন ভিসা দেওয়ার কাজ যে সংস্থা করে সেই ‘বিএলএস ইন্টারন্যাশনাল’ এক বিজ্ঞপ্তি জারি করে বলেছে, প্রয়োগ–সংক্রান্ত কারণে আপাতত ভারতীয় ভিসা পরিষেবা স্থগিত রাখা হয়েছে। পরবর্তী বিজ্ঞপ্তি পর্যন্ত এই পরিষেবা বন্ধ থাকবে।

 

স্বাধীন শিখ রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি জানানো খালিস্তানি আন্দোলনের বিরুদ্ধে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ নিয়ে কানাডার সঙ্গে ভারতের টানাপোড়েন বেশ কিছুকাল ধরেই চলছে। ভারতের চোখে খালিস্তানপন্থী বিচ্ছিন্নতবাদী শিখ সম্প্রদায়ের হরদীপ সিং নিজ্জর গত জুনে খুন হন। তাঁর হত্যাকাণ্ডের পেছনে ভারতের এজেন্টদের হাত ছিল এমন ‘বিশ্বাসযোগ্য তথ্য’ তাঁদের হাতে রয়েছে বলে সম্প্রতি জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

 

এই অভিযোগে কানাডা ভারতীয় দূতাবাসের এক শীর্ষ কর্তাকেও বহিষ্কার করে। পাল্টা ব্যবস্থা হিসেবে ভারতও কানাডা দূতাবাসের এক শীর্ষ কর্তাকে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে।

তারপর থেকেই দুই দেশের সম্পর্কের দ্রুত অবনতি ঘটতে থাকে।

 

ভারত-কানাডা কূটনৈতিক সম্পর্কের অবনতির পর গতকাল বুধবার ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) প্রধানত পাঞ্জাব থেকে বিদেশে পলাতক অপরাধীদের একটি তালিকা প্রকাশ করে। মোট ২৯ অপরাধীর সেই তালিকায় কানাডায় চলে যাওয়া অষ্টম ভারতীয় হিসেবে নাম রয়েছে সুখদুল সিংয়ের।

 

তালিকা প্রকাশের দিনই সুখদুলের মৃত্যু হয়। কানাডা ছাড়াও এই অপরাধীরা যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, পাকিস্তান, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, হংকং, পর্তুগাল, ইতালি, ইন্দোনেশিয়া ও জার্মানিতে রয়েছেন বলে এনআইএর দাবি।


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal