Advertise top
খেলা

ফাইনাল খেলা হতে পারে রিজার্ভ ডে-তে !

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০৩:০৯ পিএম     আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০৩:৪০ পিএম

ফাইনাল খেলা হতে পারে রিজার্ভ ডে-তে


 

এশিয়া কাপ ফাইনাল শুরু হতে আর অল্প সময় বাকি।  ভারত-শ্রীলংকা,কে হবে চ্যাম্পিয়ন, সেই হিসাবের পাশাপাশি আরেক হিসাব কষছেন সবাই। বৃষ্টি হলে খেলা হবে কত ওভারে? রিজার্ভ ডে-তে খেলা গড়াবে কি না। নাকি আগের মতো দুই দলই হবে চ্যাম্পিয়ন।

 

ভারতের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, কলম্বোর  প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। বৃষ্টিতে ব্যাহত হতে পারে ফাইনাল ম্যাচ।

 

প্রতিবেদনে উল্লেখ করা হয়, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে— ১৭ সেপ্টেম্বর কলম্বোতে ৯০ শতাংশ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। ৯৯ শতাংশ মেঘের আবরণ থাকার আশঙ্কা আছে।

 

স্থানীয় সময় বিকালে ৯০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অর্থাৎ খেলার মাঝেই বৃষ্টি হবে, যা রাত পর্যন্ত আবহাওয়া পরিবর্তন হবে না। দুপুর ১টা থেকে কলম্বোয় বৃষ্টি শুরু হওয়ার কথা, সন্ধ্যা ৭টা পর্যন্ত তা চলবে। সেই সময়ে কমপক্ষে ৮০ শতাংশ ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

 

ফলে এদিন কোনোভাবেই দুদল অন্তত ২০ ওভার করে খেলতে না পারে তা হলে শিরোপা নির্ধারণী ফাইনাল খেলা গড়াবে রিজার্ভডে তে। এর মানে যেখানে খেলা শেষ হবে, পরের দিন সোমবার,১৮ সেপ্টেম্বর সেখান থেকে শুরু হবে খেলা হবে। তবে দুই দিনই বৃষ্টিতে ভেসে গেলে দুই দলকে যুগ্মভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

 

ফাইনালের ফলে আবহাওয়া বড় ভূমিকা পালন করবে। সেরা একাদশ বাছতে টসের আগে কতটা বৃষ্টি হয়, তা দেখবে উভয় দল। টসের আগে বৃষ্টি হলে এবং পিচ কভারের নিচে থাকলে পিচের প্রকৃতি পালটে যাবে। সে ক্ষেত্রে ম্যাচে টস জয়ী দল লক্ষ্য নির্ধারণ করতে চাইবে। কারণ বৃষ্টিবিঘ্নিত ম্যাচে রান তাড়া করা কঠিন হবে।

 

গত ২ সেপ্টেম্বর ক্যান্ডিতে ভারত-পাকিস্তান গ্রুপ পর্বের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়। প্রবল বৃষ্টিতে সুপার ফোরে সবমিলিয়ে ১৬ ওভার খেলা হয়নি। এই রাউন্ডে ভারত-পাকিস্তান মহারণ রিজার্ভডে’তে গড়ায়। ফাইনালেও সেই সম্ভাবনা রয়েছে।

 

বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নিয়মানুযায়ী, আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে প্রতি দলকে কমপক্ষে ২০ ওভার করে বল করতে হবে। ভারত বনাম শ্রীলংকা ২০২৩ এশিয়া কাপের ফাইনাল বৃষ্টির কারণে ভেসে গেলে রিজার্ভ ডেতে খেলা হবে। ওই দিনও বৃষ্টিতে ভেস্তে গেলে উভয় দলের মধ্যে ট্রফি ভাগাভাগি হয়ে যাবে।

 

এর আগেও ভারত-শ্রীলংকা মধ্যে শিরোপা ভাগাভাগি হয়েছে। ২০০২ সালের সেপ্টেম্বরে চ্যাম্পিয়ন্স ট্রফি শ্রীলংকায় অনুষ্ঠিত হয়েছিল। সে বছরও টুর্নামেন্টের অনেক ম্যাচ বৃষ্টিতে ব্যাহত হয়। ফাইনাল ভারত ও শ্রীলংকার মধ্যে হওয়ার কথা ছিল।

 

কিন্তু বৃষ্টির কারণে ম্যাচটি রিজার্ভ ডেতেও সম্পূর্ণ করা যায়নি। শেষ পর্যন্ত বাতিল হয়ে যায় খেলা। ভারত ও শ্রীলংকাকে যৌথভাবে বিজয়ী ঘোষণা করা হয়।


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal