Advertise top
পরিবেশ

তাপদাহে স্বাস্থ্য সুরক্ষায় শেবাচিম হাসপাতালে প্রচারণা

বরিশাল নিউজ

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ০৬:০৪ পিএম

তাপদাহে  স্বাস্থ্য সুরক্ষায় শেবাচিম হাসপাতালে প্রচারণা
শেবাচিম হাসপাতালে স্বাস্থ্য সুরক্ষায় প্রচারণা। ছবি: বরিশাল নিউজ

দাপদাহে স্বাস্থ্য  সুরক্ষার্থে জনসচেতনতামূলক প্রচারণা শুরু করেছে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতাল চত্বরে  আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল জনসচেতনতামূলক বার্তাসমূহের হ্যান্ডবিল ও লিফলেট বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন পারিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম।

 

এ সময় হাসপাতালের উপ-পরিচালক ডা. এস. এম. মনিরুজ্জামান, সহকারী পরিচালক (অর্থ ও ভান্ডার) ডা. মোঃ রেজওয়ানুর আলম ও সেবা তত্বাবধায়ক (ভারপ্রাপ্ত) সাহিদা খানম উপস্থিত ছিলেন।

 

হ্যান্ডবিল ও লিফলেট বিতরণকালে তিনি বলেন, এই গরমে হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে জনগনকে তীব্র গরম থেকে দূরে থাকতে হবে এবং কাজের সময় মাঝে মাঝে ছায়ায় বিশ্রাম নিতে হবে। প্রচুর পরিমাণে নিরাপদ পানি পান এবং হেপাটাইটিস এ, ই, ডায়রিয়াসহ প্রাণঘাতি পানিবাহী রোগ থেকে বাঁচতে রাস্তায় তৈরি পানীয় ও খাবার এড়িয়ে চলার পরামর্শ দেন তিনি।  

 

প্রয়োজনে একাধিকবার গোসল এবং ঢিলেঢালা পাতলা ও হালকা রঙের পোশাক পরা, ঘাম বন্ধ হয়ে গেলে,  প্রস্রাবে জ্বালাপোড়া হয়, খিঁচুনি এবং অজ্ঞান হওয়ার মতো কোনো লক্ষণ দেখা দিলে অবিলম্বে হাসপাতালে গিয়ে চিকিৎসকের পরামর্শ নিতে বলেন তিনি।

 

এর আগে গত ২১ এপ্রিল স্বাস্থ্য  অধিদপ্তরের পরিকল্পনা ও গভেষণা বিভাগ থেকে পাঠানো জরুরী নোটিশে বলা হয়, আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী চলতি মাসের বাকি সময় এবং মে মাসের প্রথম সপ্তাহ ধরে সারা দেশে থেমে থেমে তাপপ্রবাহ বয়ে যাবে যা ‘ওয়েট বাল্ব গ্লোব টেম্পারেচার’ নামে পরিচিত।

 

আর আবহাওয়ার অধিক উষ্ণতা ও আর্দ্রতা জনিত ঝুঁকি থাকতে পারে চলতি বছরের জুলাই-আগস্ট মাস পর্যন্ত। এ ধরনের আবহাওয়ার সঙ্গে কীভাবে খাপ খাইয়ে চলা যায়, এই গরমের মধ্যে কীভাবে সুস্থ থাকা যায়, তা নিয়ে পরিকল্পনা প্রণয়ন ও উদ্যোগ নেওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal