Advertise top
পরিবেশ

দখিনে ঝড়: ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে

বরিশাল নিউজ

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ০৩:০২ পিএম     আপডেট : ০৮ এপ্রিল ২০২৪, ১১:৫৯ এএম

মহাসড়কে যান চলাচল বন্ধ
ঝড়ে গাছপালা পড়ে যান চলাচল বন্ধ

বরিশালসহ দেশের দক্ষিণের বেশ কয়েকটি জেলায় রবিবার সকালে বজ্রসহ ঝড়ো বৃষ্টি হয়েছে। এতে এখন পর্যন্ত সাত জনের মৃত্যুর খবর পাওয়া গেছে । আহত হয়েছেন নয় জনেরও বেশি। ঝড়ের কবলে গাছপালা ভেঙে ক্ষতিগ্রস্থ হয়েছে বহু ঘরবাড়ি-দোকানপাট , মহাসড়কে বিঘ্ন ঘটেছে যান চলাচল । আর বৈদ্যুতিক খুটি ভেঙে বিদ্যুৎহীন হয়েছে পড়েছে অনেক এলাকা।

 

স্বল্পস্থায়ী ঝড়ে বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর ও বাগেরহাটে সাতজন মারা গেছেন। এরমধ্যে পিরোজপুর সদরে রুবি বেগম নামের এক নারী মারা যান।  তীব্র বাতাসে বড় গাছ ভেঙে পড়ে ইউপি সদস্য হারুন শেখের বাড়ির ওপর। এতে দুইতলা টিনের বাড়ি মাঝ বরাবর ধসে যায়। গাছের চাপায় ঘটনাস্থলেই নিহত হন রুবি।

 

এদিকে ঝড়ে অনেক জায়গায় গাছ পড়ে বরিশাল-পিরোজপুর সড়কে ব্যাহত হয় যানবাহন চলাচল। পরে রাস্তার ওপর থেকে গাছ সরানোর কাজ শুরু করে ফায়ার সার্ভিস ও রেড ক্রিসেন্টের কর্মীরা। বিদ্যুতের তার ছিঁড়ে যাওয়ায় অনেক এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

 

 

পটুয়াখালীতে বজ্রসহ দমকা ঝড়ে দুইজন মারা গেছেন। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে গাছপালা, ফসল ও দোকান-পাটের।  বাউফলের নাজিরপুর ইউনিয়নের তাতেরকাঠী গ্রামে বজ্রপাতে নিহত হয়েছেন  নবম শ্রেণীর ছাত্র রাতুল। দাসপাড়া ইউনিয়নের বাহের দাসপাড়া গ্রামে  গাছ চাপা পড়ে নিহত হয়েছেন বৃদ্ধা সাফিয়া বেগম। 

 

ঝালকাঠিতে বজ্রপাতে তিনজনের মৃত্যু হয়েছে। ঝড়ের সময় মাঠ থেকে গরু আনতে গিয়ে বজ্রপাতে প্রাণ হারান কাঁঠালিয়া উপজেলার গৃহবধু হেলেনা বেগম,  সদর উপজেলার পোনাবালিয়া এলাকার ঈষানা ও শেখেরহাট গ্রামের গৃহবধূ মিনারা বেগম।

 

 

বা‌গেরহা‌টে কাল‌বৈশাখী ঝড় ও বজ্রপা‌তে এক কৃষক নিহত ও অসংখ্য ঘরবাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে। ঝ‌ড়ের সময় কচুয়া উপ‌জেলার ম‌ঘিয়ায় বজ্রপাতে নিহত হন লিকচান সরদার (৩৫) না‌মে এক কৃষক। 

 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রবিবার দেশের বেশিরভাগ জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে। সম্ভাবনা রয়েছে শিলাবৃষ্টিরও। তাপমাত্রা কমতে পারে দুই ডিগ্রি সেলসিয়াস।

 

অবশ্য আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে নেই স্বস্তির খবর। এপ্রিল জুড়ে বইবে তাপপ্রবাহ।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal