Advertise top
বিদেশ

ব্রিকসে আরও ৬ দেশ, নেই বাংলাদেশ

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ২৪ আগষ্ট ২০২৩, ০৫:০৮ পিএম     আপডেট : ২৪ আগষ্ট ২০২৩, ০৫:০৬ পিএম

ব্রিকসে আরও ৬ দেশ, ন
ব্রিকসের ৫ নেতা

 

বিকাশমান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসের সদস্যসংখ্যা বাড়েছে। ছয়টি দেশকে এই জোটে সদস্য করা হয়েছে, যা আগামীবছর ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। এ দেশগুলো হচ্ছে- আর্জেন্টিনা, ইথিওপিয়া, মিশর, ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। কিন্তু, এই তালিকায় বাংলাদেশ নেই।

 

জোটের বর্তমান সদস্য হলো- ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা।

 

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে চলমান সম্মেলনে জোটের সদস্যসংখ্যা বাড়ানোর ব্যাপারে সম্মত হন ব্রিকসের নেতারা। আজ বৃহস্পতিবার, ২৪ আজস্ট সম্মেলনের শেষ দিনে নতুন সদস্য নেওয়ার বিষয়টি চূড়ান্ত হয়।

 

 

গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলন শুরু হয়। এতে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

 

 যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। এই সম্মেলনে ভার্চ্যুয়ালি যুক্ত হন তিনি।

 

এই পাঁচ দেশ ছাড়াও জোটে যুক্ত হতে আগ্রহী দেশগুলোর প্রতিনিধিরা জোহানেসবার্গে সম্মেলনে যোগ দিয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সম্মেলনে যোগ দিয়েছেন।

 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal