Advertise top
বিদেশ

পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে গোলাগুলি, উত্তেজনা তুঙ্গে

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ০৮:৫৯ পিএম    

পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে গোলাগুলি, উত্তেজনা তুঙ্গে
পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত। ছবি: অনলাইন

আফগানিস্তানের অভ্যন্তরে বিমান হামলা শুরু করেছে পাকিস্তান। এর কয়েক ঘণ্টা পরে সীমান্ত পেরিয়ে গুলি চালানোর দাবি করেছে তালেবান। এ নিয়ে দুই দেশের সীমান্তে উত্তেজনা দেখা দিয়েছে।

 

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় পরে দাবি করেছে, সীমান্ত পেরিয়ে পাকিস্তানের লক্ষ্যে গুলি চালানো হয়েছে। ইসলামাবাদ এখনো এই দাবির বিষয়ে কোনো মন্তব্য করেনি।

 

পাকিস্তানের সামরিক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র আল জাজিরাকে বলেছে, ‘প্রতিশোধমূলক’ আক্রমণগুলো তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) বা পাকিস্তানি তালেবানের কমান্ডারদের আস্তানাগুলো লক্ষ্য করে চালানো হয়েছে।

 

পাকিস্তানের দাবি, সন্ত্রাসবাদী কার্যকলাপগুলো আফগান ভূখণ্ড থেকে পরিচালিত হচ্ছে। এতে পৃষ্ঠপোষকতা করছে দেশটি।

 

শনিবার আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তান জেলায় একটি সামরিক চেকপোস্টকে লক্ষ্য করে একদল আত্মঘাতী বোমা হামলা চালায়। এতে সাত সেনা নিহত হয়।

 

আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার বলেছে, পাকিস্তানি জেট বিমান পাকতিকা ও খোস্ত প্রদেশে ‘সাধারণ মানুষের’ বাড়িতে হামলা করেছে। এতে অন্তত আটজন নিহত হয়েছে। এর মধ্যে পাঁচ নারী ও তিন শিশু ছিল।

 

গত বছর পাকিস্তানজুড়ে ৬৫০টির বেশি হামলার খবর পাওয়া গেছে। এত প্রায় ১ হাজার নিহত হয়েছেন যাদের বেশিরভাগই নিরাপত্তা কর্মী। বেশিরভাগ হামলাই আফগানিস্তানের সীমান্তবর্তী খাইবার পাখতুনখাওয়া ও বেলুচিস্তানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশকে লক্ষ্য করে ঘটেছে।


 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal