Advertise top
বিদেশ

বুশনেল ‘অমর’ হয়ে থাকবেন: হামাস

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৪৮ পিএম     আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৮ পিএম

বুশনেল ‘অমর’ হয়ে থাকবেন: হামাস
হায়ে আগুন দিয়ে আত্মাহুতি দেওয়া মার্কিন সেনা অ্যারন বুশনেল। ছবি: সংগৃহীত

গাজায় ‘গণহত্যা’র প্রতিবাদে নিজ শরীরে আগুন দিয়ে আত্মাহুতি দিয়েছে মার্কিন সেনা অ্যারন বুশনেল। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস এ ঘটনায় এক বিবৃতিতে বলেছে, অ্যারন বুশনেল তার যুদ্ধবিরোধী প্রতিবাদের জন্য ‘অমর’ হয়ে থাকবেন।

 

 দ্য নিউ আরব ও আনাদোলু এজেন্সি সূত্রে জানা গেছে, হামাস আরও জানিয়েছে, এই ঘটনা গাজায় ইসরায়েলের যুদ্ধ নিয়ে আমেরিকান জনগণের মধ্যে ক্রমবর্ধমান ক্ষোভের একটি বহিঃপ্রকাশ। অ্যারন বুশনেল ফিলিস্তিন জনগণ ও তাদের ন্যায়সংগত অধিকারের প্রতি বৈশ্বিক মানবিক সংহতির চেতনার প্রতীক।

 

এর আগে,গাজায় দখলদার ইসরায়েলি বাহিনীর হামলা এবং এই ‘গণহত্যা’য় যুক্তরাষ্ট্রের ভূমিকার প্রতিবাদ হিসেবে দেশটির দূতাবাসের সামনে  গত রবিবার নিজ শরীরে আগুন দেন মার্কিন সেনা অ্যারন বুশনেল। আগুন দেওয়ার কয়েক ঘণ্টা পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২৫ বছর বয়সী মার্কিন বিমানবাহিনীর এই সদস্য।

 

সামাজিক যোগাযোগমাধ্যমে ওই লোকের গায়ে আগুন দেওয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে। বুশনেল নিজেই ওই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি সম্প্রচার করেন। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, গায়ে আগুন দেওয়ার আগে তিনি চিৎকার করে বলেন, ‘আমি আর গণহত্যার সঙ্গে জড়িত থাকব না, থাকতে চাই না।’ পরে তিনি নিজের গায়ে তরল জ্বালানি ঢেলে আগুন ধরিয়ে দেন। গায়ে আগুন ধরে যাওয়ার পরও বুশনেল চিৎকার করে ‘ফ্রি প্যালেস্টাইন’ বা ‘ফিলিস্তিনের স্বাধীনতা চাই’ বলছিলেন।

 

কে এই অ্যারন বুশনেল

নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, অ্যারন বুশনেল টেক্সাসের সান অ্যান্টোনিওর বাসিন্দা। ২৫ বছর বয়সী এই তরুণ বিমান সেনা লিংকডইন আইডিতে নিজেকে ‘একজন উদীয়মান সফটওয়্যার প্রকৌশলী’ হিসেবে উল্লেখ করেছেন। তিনি ২০২০ সালের মে মাস থেকে মার্কিন বিমানবাহিনীতে কর্মরত ছিলেন।

বুশনেল ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের নওসেটস পাবলিক স্কুলের সাবেক শিক্ষার্থী। এ ছাড়া তিনি ম্যাসাচুসেটসের একটি বিশ্ববিদ্যালয়েও পড়াশোনা করেছেন। অ্যারনের মৃত্যুতে তার স্কুলের কর্তৃপক্ষ এক বিবৃতিতে শোক প্রকাশ করেছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের সাবেক শিক্ষার্থী অ্যারন বুশনেলের অকালমৃত্যুর খবরে আমাদের হৃদয় ভেঙে গেছে।’

 

বুশনেলের বন্ধু ও সহকর্মী টালিয়া জেন জানিয়েছেন, বুশনেল বিমানবাহিনীতে সবচেয়ে দয়ালু, ভদ্র ও রসিক মানুষ হিসেবে পরিচিত ছিলেন।


 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal