Advertise top
পরিবেশ

শীত,কুয়াশা- সপ্তাহ শেষে বৃষ্টিরও সম্ভাবনা

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৪, ১০:৪৫ পিএম     আপডেট : ১৪ জানুয়ারি ২০২৪, ১১:৩০ পিএম

সপ্তাহ শেষে বৃষ্টির সম্ভাবনা
কুয়াশায় ঢাকা পড়েছে পথঘাট। ছবি: সংগৃহীত

পৌষের ৩০ তারিখ আজ। হিমালয়ের কোল ঘেঁষে থাকা দেশের উত্তরের জনপদে শীতকালের মধ্যভাগে এখন জেঁকে বসেছে তীব্র শীত। এর প্রভাব পড়েছে জনজীবন ও জনস্বাস্থ্যের ওপর। চুয়াডাঙ্গা, ঠাকুরগাঁও এবং দিনাজপুরে চলছে শৈত্যপ্রবাহ। সারা দেশে কনকনে শীত।

 

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক রকিবুল হাসান জানান, আজ সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আদ্রতা ৯৪ ভাগ।

 

ঠাকুরগাঁও জেলায় তাপমাত্রা নিরূপণের কোনো কার্যালয় নেই। তবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রতিদিন তাপমাত্রা পরিমাপ করে। তারা জানিয়েছে, গত ৬-৭ ধরে প্রথমে মৃদু ও পরে তীব্র শৈত্যপ্রবাহ চলছে জেলায়। আজ সকাল ৯ টায় জেলায় সর্বনিম্ন ৯ দশমিক  ১ আবার কোথাও ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসের আদ্রতা ছিল ৯৪-৯৬ শতাংশ

 

দিনাজপুর জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান আজ বিকেল ৪টায় জানান- সর্বনিম্ন তাপমাত্রা দেশের মধ্যে এই জেলায় ৮ দশমিক ৪ সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ।

 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, রবিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘন্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

 

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির রবিবার বলেন, এই সপ্তাহজুড়ে কনকনে শীত পরিস্থিতি বিরাজ করবে। ঢাকাসহ সারা দেশে ঘন কুয়াশা পড়া অব্যাহত থাকবে। দেশের বিভিন্ন অঞ্চল দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলবে।

 

তিনি জানান, সপ্তাহের শেষের দিকে তাপমাত্রা বাড়লেও ১৮/১৯ তারিখের দিকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির কিছু পরে তাপমাত্রা আবারও কমে যাবে। এ আবহাওয়াবিদ আরও বলেন, আজকে দেশের চারটি জেলা রাজশাহী, দিনাজপুর, পঞ্চগড়, চুয়াডাঙ্গার ওপর দিয়ে ‍শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা কিছু কিছু জায়গায় থেকে প্রশমিত হতে পারে। আজ বেলা বাড়ার সাথে সাথে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। তবে আবহাওয়া পরিস্থিতি উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হবে না।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal