Advertise top
বাংলাদেশ

নদী রক্ষা কমিশনের চেয়ারম্যানকে সরিয়ে দিয়েছে সরকার

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৩, ১২:১০ এএম     আপডেট : ১৯ অক্টোবর ২০২৩, ১২:২৩ পিএম

সিজিএস প্রধানকে নদী রক্ষা কমিশন থেকে সরিয়ে দিয়েছে সরকার

 

বিতর্কিত সিজিএস প্রধান মঞ্জুর আহমেদ চৌধুরীকে জাতীয় নদী রক্ষা কমিশন থেকে সরিয়ে দিয়েছে সরকার।   তাকে  ২০২২ সালের ২২ ফেব্রুয়ারি তিন বছরের চুক্তিতে নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছিল।

 

বুধবার, ১৮ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

 

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে অশুভ তৎপরতায় লিপ্ত থাকার অভিযোগ রয়েছে বিতর্কিত প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্নমেন্ট স্ট্যাডিজের (সিজিএস) বিরুদ্ধে।

 

মঞ্জুর আহমেদ মার্কিন অর্থায়নে পরিচালিত বিতর্কিত প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্নমেন্ট স্ট্যাডিজেরও (সিজিএস) চেয়ারম্যান।

 

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে অপতৎপরতায় মেতে ওঠার অভিযোগ রয়েছে সিজিএসের বিরুদ্ধে। বিশ্লেষকেরা বলছেন, যুক্তরাষ্ট্রের মদদেই কাজ করে সিজিএস। বাংলাদেশের রাজনীতিতে কূটনীতিকদের সক্রিয় করার অপচেষ্টা করছেন তারা।

 

বিশ্লেষকেরা বলছেন, বিদেশি অর্থায়ন নিয়ে বাংলাদেশে বিভিন্ন অপতৎপরতায় লিপ্ত রয়েছে সিজিএস।

 

সিজিএসের নির্বাহী পরিচালক তৃতীয়মাত্রার উপস্থাপক সাংবাদিক জিল্লুর রহমান। বিএনপির মিডিয়া সেল ও সিজিএস দুটোই বিএনপিপন্থি একটি গ্রুপের মাধ্যমে পরিচালিত হচ্ছে। গ্রুপটি বাংলাদেশ সম্পর্কে বিভিন্ন ধরনের গুজব ছড়ানোয় যুক্ত রয়েছে এবং দেশে-বিদেশে সরকারবিরোধী নানা অপপ্রচার চালাচ্ছে।

 

নিজেদের একটি গবেষণা সংস্থা হিসেবে ‘বাংলাদেশে গণতান্ত্রিক শাসন এগিয়ে নিতে কাজ করছে’ দাবি করলেও বিভিন্ন ইস্যুতে বিতর্ক উসকে দেয়ার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে সিজিএস। এ ছাড়াও জিল্লুর রহমানের বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি, সন্ত্রাসী ও যুদ্ধাপরাধীদের পক্ষ নিয়ে রাষ্ট্রবিরোধী অপপ্রচারের অভিযোগ রয়েছে।

 

জানা গেছে, সিজিএস মূলত যুক্তরাষ্ট্রের ‘দ্বিতীয় সিআইএ’ খ্যাত ‘ন্যাশনাল এনডাউমেন্ট ফর ডেমোক্রেসি’র (এনইডি) আর্থিক সহায়তায় পরিচালিত হয়। এটি এনইডি’র সামনের সংগঠন ‘সেন্টার ফর ইন্টারন্যাশনাল প্রাইভেট এন্টারপ্রাইজ (সিআইপিই) থেকেও তহবিল গ্রহণ করে। যারা ‘বেসরকারি উদ্যোগ ও বাজারভিত্তিক সংস্কারের মাধ্যমে গণতন্ত্রকে শক্তিশালী করছে’ বলে দাবি করে থাকে।

 

সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের শাসনামলে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি কর্নেল আবদুর রশীদের সাক্ষাৎকার নিয়ে সমালোচনার জন্ম দিয়েছিলেন উপস্থাপক জিল্লুর রহমান। সাক্ষাৎকার নেয়া হয়েছিল পাকিস্তানের মাটিতে আর প্রচার করা হয়েছিল চ্যানেল আইতে। সাক্ষাৎকারে রশীদের মন্তব্য রাষ্ট্রবিরোধী হলেও, জিল্লুর বলেছিলেন, এ নিয়ে তার কোনো অনুশোচনা নেই।

 

সূত্র: সময় সংবাদ

 

 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal