Advertise top
রাজনীতি

রাষ্ট্র সংস্কার ও পুনর্গঠনের প্রশ্নে বিভাজন তৈরি হয়েছে: বৈষম্যবিরোধী আন্দোলন

বরিশাল নিউজ

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৪ পিএম    

রাষ্ট্র সংস্কার ও পুনর্গঠনের প্রশ্নে বিভাজন তৈরি হয়েছে: বৈষম্যবিরোধী আন্দোলন
রাষ্ট্র সংস্কার নিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভা । ছবি: সংগৃহীত

রাষ্ট্র সংস্কার নিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভা করেছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাস কনফারেন্স কক্ষে সোমবার,৯ সেপ্টেম্বর দুপুরে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

এ সময় উপস্থিত ছিলেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আব্দুল হান্নান মাসুদ,সানজানা অফিফা অদিতি, এমএ সাইদ,রাইহান ফেরদৌস, বদরুন্নেসা কলেজের সিনথিয়া জাহিন আয়েশা,নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের হাসিবুল হোসাইন শান্ত,আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মোবাশ্বেরা করিম মিমি,শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের তৌহিদ আহমেদ আশিক,ঢাকা কলেজের জিহাদ হোসেন ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শহিদুল ইসলাম শাহেদ।

 

মতবিনিময় সভায় আব্দুল হান্নান মাসুদ বলেন, আমরা একাত্তরের মুক্তিযুদ্ধ, নব্বইয়ের গণঅভ্যুত্থান এবং চব্বিশের গণঅভ্যুত্থানে একতাবদ্ধ হয়ে আন্দোলন করেছি। কিন্তু অভ্যুত্থান পরবর্তীকালে রাষ্ট্র সংস্কার ও পুনর্গঠনের সময় বিভাজন তৈরি হয়েছে। আমরা একতাবদ্ধ হয়ে যেভাবে আন্দোলন করেছি, ঠিক তেমনি এখনো আমাদেরকে একতাবদ্ধ থেকে রাষ্ট্র সংস্কার করতে হবে।

 

কেন্দ্রীয় কয়েকজন সমন্বয়ক সোমবার দিনব্যাপী বরিশাল সফর করেন।

 

সকালে তারা বরিশাল বিশ্ববিদ্যালয়ে সেখানকার সমন্বয়কদের সঙ্গে এবং বিকেলে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান সমন্বয়কদের সঙ্গে শিল্পকলা একাডেমি মিলনায়তনে মতবিনিময় করেন। এ ছাড়া গণ-আন্দোলনে নিহত ও আহত পরিবারের বাসায় গিয়ে খোঁজখবর নেন এবং সমবেদনা জানান।

মতবিনিময়সভায় সমন্বয়করা আরো বলেন, ‘ফ্যাসিস্ট শুধু শেখ হাসিনাই ছিল না। বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন ও জায়গায় ফ্যাসিস্ট বিরাজমান ছিল, এগুলো উপরে ফেলতে হবে।

আমরা শুধু স্বৈরাচারের পতন ঘটিয়েছি। আমাদের দায়িত্ব এখনই শেষ হয়ে যায়নি। রাষ্ট্র একক ব্যক্তির হবে না, সবার হবে, সেভাবেই সংস্কার হবে।’

 

মতবিনিময়সভায় কেন্দ্রীয় সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আব্দুল হান্নান মাসুদ, সানজানা আফিফা অদিতি, এম এ সাইদ রাইয়ান ফেরদৌস, বদরুন্নেছা কলেজের সিনথিয়া জাহিন আয়েশা, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের হাসিবুল হোসাইন শান্ত, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মোবাশ্বেরা করিম মিমি, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের তৌহিদ আহমেদ আশিক, ঢাকা কলেজের জিহাদ হোসেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শহিদুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal