Advertise top
খেলা

এশিয়া কাপ: শ্রীলঙ্কা ৫ উইকেটে জয়ী

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ৩১ আগষ্ট ২০২৩, ০৩:০৮ পিএম     আপডেট : ৩১ আগষ্ট ২০২৩, ১০:৩৫ পিএম

এশিয়া কাপ: ব্যাটিংয়ে বাংলাদেশ, অভিষেক তানজিদে

স্কোর: শ্রীলঙ্কা ১৬৫/৫ (৩৯ ওভার) , বাংলাদেশ ১৬৪/১০ (ওভার: ৪২.৪)

 

 

১৬৫ রানের লক্ষ্য নিয়ে শ্রীলঙ্কা ১০ ওভারে করেছে ৪৪/৩ । 

বাংলাদেশের দেওয়া ১৬৪ রানের জবাব দিতে খেলছে শ্রীলঙ্কা। এ পর্যন্ত ৫ ওভার বল খেলে ২ উইকেট হারিয়ে তারা করেছে ২৬ রান। তাসকিন ও শরিফুল একটি করে উইকেট নিয়েছেন। 

 

স্কোর: বাংলাদেশ ১৬৪/১০, ওভার: ৪২.৪

 

১৬২ থেকে ১৬৪ রানে যেতে বাংলাদেশ হারিয়েছে ৪ উইকেট। মাহেদী হাসানের পর একে একে ড্রেসিংরুমে ফেরেন নাজমুল হোসেন শান্ত, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান। শান্ত দলের হয়ে সর্বোচ্চ ৮৯ রান করেন।

 

সেঞ্চুরি হলো না শান্তর

 

যেই মহেশ থিকসানা বারবার ভোগাচ্ছিলেন নাজমুল হোসেন শান্তকে, সেই অফস্পিনারই তার উইকেট পেলেন। সেঞ্চুরি থেকে ১১ রান দূরে থাকতে শান্তকে দারুণ ক‌্যারম বলে বোল্ড করেন থিকসানা। ১২২ বলে ৭ বাউন্ডারিতে শান্ত দলের হয়ে সর্বোচ্চ রান করেন।

 

ভুল বোঝাবুঝিতে রান আউট মিরাজ

 

এমনিতেই রান পাওয়া যাচ্ছিল না। তার উপর ধারাবাহিক উইকেট হারাচ্ছে বাংলাদেশ। এবার ড্রেসিংরুমের পথ ধরলেন মেহেদী হাসান মিরাজ। সঙ্গী নাজমুল হোসেন শান্তর সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট মিরাজ। ১১ বলে ৫ রানে থেমে যায় তার ইনিংস।

 

পেসার রাজিথার বল মিড উইকেটে পাঠিয়েছিলেন মিরাজ। শান্ত রান নেওয়ার জন‌্য ডাক দিলেও মিরাজ সাড়া দেননি। তাতেই বিপদ চলে আসে। মিরাজ ক্রিজের কাছে দাঁড়িয়ে থাকেন। শান্ত তাকে পেরিয়ে ক্রিজের ভেতর ঢুকে যান। মিরাজও তাকে অনুসরণ করেন। অপরপ্রান্তে বোলার উইকেট ভাঙলে রান আউট হন মিরাজ। উইকেটে নতুন ব‌্যাটসম‌্যান দুই বছর পর জাতীয় দলে ফেরা মাহেদী হাসান।

 

স্কোর: বাংলাদেশ ৯৫/ ৪   

 

৬৬ বলে নিজের অর্ধশতক পূরণ করেছেন শান্ত। এর এক বল পরেই দলীয় ৯৫ রানে আউট হন হৃদয়। ৪১ বলে ২০ রান করে সাজঘরে ফিরে যান তিনি।

৫০ করা  শান্তর সাথে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম। 

 

সাকিব আউট ৫ রানে; স্কোর: বাংলাদেশ ৩৬/ ৩  

 

সাকিবকে হারিয়ে বিপদে বাংলাদেশ। প্রথম পাওয়ার প্লে’তে ২ উইকেট হারিয়ে মাত্র ৩৪ রান তোলা বাংলাদেশ দ্বিতীয় পাওয়ার প্লে’র শুরুতেই আরেকটি উইকেট হারালো। এবার শ্রীলঙ্কা পেল দলের

সবচেয়ে বড় তারকার উইকেট, সাকিব আল হাসানের।

পেসার মাথিশা পাথিরানার দ্রুতগতির বল কাট করতে গিয়ে উইকেটের পেছনে ক‌্যাচ দেন সাকিব। বল তার গ্লাভসে লেগে যায় উইকেটের পেছনে। ঝাঁপিয়ে কুশল মেন্ডিস দারুণ ক‌্যাচ নেন। ১১ বলে ৫

রানে শেষ বাংলাদেশের অধিনায়কের ইনিংস। উইকেটে নতুন ব‌্যাটসম‌্যান তাওহীদ হৃদয়।  

শান্ত খেলছেন ১৩ রানে। যোগ দিয়েছেন তাওহীদ হৃদয়।

 

রানের খাতা খুলতে পারলেন না তানজিদ

 

তানজিদ হাসান তামিম।অনেক আশায় ওপেনিংয়ে আনা হল তাকে। কিন্তু রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরতে হল।

বাঁহাতি এই ব‌্যাটসম‌্যান দ্বিতীয় ওভারেই এলবিডব্লিউ ফাঁদে পড়ে আউট হন। এতে শূন‌্য রানে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হলো এই ওপেনারের।

 

এশিয়া কাপ: ব্যাটিংয়ে বাংলাদেশ, অভিষেক তানজিদের

 

এশিয়া কাপের প্রথম খেলায়টস জিতেছে বাংলাদেশ। অধিনায়ক সাকিব আল হাসান টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন।

শ্রীলঙ্কার পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ম্যাচ শুরু হবে।

 

 এই ম্যাচে অভিষেক হয়েছে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ক্রিকেটার তানজিদ হাসান তামিমের। বাংলাদেশের ১৪৩ নম্বর ওয়ানডে ক‌্যাপ পেলেন তানজিদ হাসান তামিম।

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান, নাঈম শেখ, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

 

শ্রীলঙ্কা একাদশ: দাসুন শানাকা, পাথুম নিসাঙ্কা, দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস, চারিথ আসালঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামরাবিক্রমা, মহেশ থিকসানা, দুনিথ ওয়েলালাগে, মাথিশা পাথিরানা ও কাসুন রাজিথা।

 

 হঠাৎ পাওয়া নেতৃত্বে কেমন করবেন সাকিব  

 

ওয়ানডে অধিনায়ক হিসেবে দ্বিতীয় ইনিংস শুরু করতে যাচ্ছেন সাকিব আল হাসান। তামিম ইকবাল দায়িত্ব থেকে সরে যাওয়ার পর বিসিবি সাকিবের কাঁধে নেতৃত্বভার দিয়েছেন।

 

মাশরাফি বিন মুর্তজার ইনজুরিতে ২০০৯ সালে দায়িত্ব পান সাকিব। এরপর ২০১১ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেন তিনি। এরপর অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয় বিসিবি।

 

মাশরাফি ২০১৪ সালে পুনরায় দায়িত্ব পেলে সাকিবকে করা হয় সহ অধিনায়ক। এরপর মাশরাফির অনুপস্থিতিতে তিনটি ম‌্যাচে ভারপ্রান্ত অধিনায়ক হিসেবে সাকিব দলকে নেতৃত্ব দেন।এবার পাকাপাকিভাবে নতুন পথ চলা শুরু হলো বাংলাদেশের ক্রিকেটের ধ্রুবতারার। এর আগে তার নেতৃত্বে ৫০ ম‌্যাচ খেলে ২৩টিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে ২৬টি।

 

হেড টু হেড

 

ওয়ানডেতে দুই দল এর আগে ৫১ ম‌্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে শ্রীলঙ্কার ৪০ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় কেবল ৯টি। ফল আসেনি ২ ম‌্যাচে। দুই দল সবশেষ ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছিল ২০২১ সালে। তিন ম‌্যাচের সিরিজে ২-১ ব‌্যবধানে জিতেছিল বাংলাদেশ।

 

চোট-জর্জরিত শ্রীলঙ্কা-বাংলাদেশ

চোটের কারণে শ্রীলঙ্কা দলে নেই মূল তিন পেসার দুশমান্তা চামিরা, দিলশান মাদুশঙ্কা ও লাহিরু কুমারা। এছাড়াও দলে নেই শ্রীলঙ্কার তারকা লেগস্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ফলে মূল একাদশের চার নিয়মিত ক্রিকেটারদের ছাড়াই অতিথিদের বিপক্ষে মাঠে নামতে হবে স্বাগতিক শ্রীলঙ্কাকে।

 

বাংলাদেশ দলেও সমস‌্যা রয়েছে। এই টুর্নামেন্ট শুরুর আগেই চোটের কারণে তামিম ইকবাল নিজেকে সরিয়ে নিয়েছেন। ছিটকে গেছেন লিটন দাস। বাংলাদেশ হারিয়েছে ইবাদত হোসেনকেও। ফলে দুই দল সমান অবস্থায় আছে বললেও ভুল হবে না।

 

 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal