Advertise top
গণমাধ্যম

“সুশাসনের জন্য সরকারের সদিচ্ছা কতটুকু তা দেখতে হবে”

বরিশাল নিউজ

প্রকাশ : ০১ জুন ২০২৪, ০৫:৩৭ পিএম     আপডেট : ০১ জুন ২০২৪, ০৫:৪২ পিএম

“সুশাসনের জন্য সরকারের সদিচ্ছা কতটুকু তা দেখতে হবে”
মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন প্রধান অতিথি মো. শাহেনুর মিয়া

তথ্য অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তা মো: শাহেনুর মিয়া দেশে মেগা প্রকল্পগুলোর কথা উল্লেখ করে বলেছেন, দেশে সুশাসন আছে বলেই এই মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন সম্ভব হয়েছে। তিনি বলেন, সুশাসনের স্তম্ভগুলো বাস্তবায়নের জন্য সরকারের সদিচ্ছা আছে কি না আসলে সেটাই দেখার বিষয়।

 

বরিশালে ‘সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণে মতবিনিময় সভা’য় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মো. শাহেনুর মিয়া।

 

বরিশাল বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার সম্মেলন কক্ষে আজ  শনিবার,পহেলা জুন এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভাটির আয়োজন করেছে তথ্য অধিদফতর, ঢাকা এবং সহযোগিতা করেছে বরিশাল আঞ্চলিক তথ্য অফিস।

 

সভায় ‘সুশাসন প্রতিষ্ঠায় স্বচ্ছতা ও জবাবদিহিতার গুরুত্ব’ বিষয়ক প্রবন্ধ ‍উপস্থাপন করেন বরিশাল আঞ্চলিক অফিসের উপপ্রধান তথ্য কর্মকর্তা মো. জাভেদ ইকবাল ।

সভাটি উপস্থাপনা করেন, তথ্য অধিদফতরের সিনিয়র তথ্য কর্মকর্তা (প্রশাসন)পরীক্ষিৎ চৌধুরী ।

 

মুক্ত আলোচনায় গণমাধ্যমকর্মীরা সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতার সীমারেখা নির্ধারণ, সাংবাদিকতায় স্বচ্ছতা, ওয়েজবোর্ডসহ বেতনভাতা প্রদান, অনলাইন পোর্টালগুলোর দ্রুত নিবন্ধন, প্রিন্ট মিডিয়ার মতো অনলাইন নিউজ পোর্টালে বিজ্ঞাপন সুবিধা প্রদান এবং তথ্য প্রদানে সরকারি কর্মকর্তাদের অনিহা বন্ধ করার দাবি জানানো হয়। সাংবাদিকরা বলেন, মিডিয়াকে দূরে রেখে সুশাসন সম্ভব নয়।

 

সাংবাদিকদের দাবিগুলো যথাস্থানে তুলে ধরার কথা জানিয়ে প্রধান অতিথি বলেন,  অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন বেড়েছে। দেশে সাংবাদিকদের সংখ্যা কত তার হিসেব তাদের কাছে নেই জানিয়ে প্রধান তথ্য কর্মকর্তা বলেন, সাংবাদিকদের কীভাবে নিবন্ধনের আওতায় আনা যায় তা নিয়ে কাজ হচ্ছে। এছাড়াও মিডিয়াকে ‘ওপেন’ করে দেওয়ার দাবি করেন তিনি। প্রধান অতিথি ঘূর্ণিঝড় রেমালে দক্ষিণাঞ্চলে নিহতদের স্মরণ করে শোক প্রকাশ করেন।  

 

বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী হাসান বলেছেন, সুশাসন কোন স্ট্রাকচার নয়, এটা পারিবারিক ও সামাজিক শিক্ষা, স্বচ্ছতা ও সততা দিয়ে অর্জন করতে হয়। তিনি আরো বলেন, সরকারের উচিৎ সরকারি কর্মকর্তাদের আয় কতটা বাড়লো তা ৩/৪ বছর পরপর প্রকাশ করতে বাধ্য করা।

 

সভার সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক রুম্পা সিকদার ‘সুনীল গঙ্গোপাধ্যায়-এর কবিতা-কেউ কথা রাখেন ‘  উদ্ধৃত করে বলেন, তারা প্রশাসন কথা রাখবে।

 

তথ্য অধিদফতরের সিনিয়র উপ প্রধান তথ্য কর্মকর্তা মো.আবদুল জলিল বলেছেন, স্মার্ট বাংলাদেশ করতে সুশাসন দরকার।

 

মতবিনিময় সভায় এছাড়াও অতিথি ছিলেন বরিশাল প্রেসক্লাবের সভাপতি কাজী আল মামুন এবং বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি কাজী আবুল কালাম আজাদ।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal