Advertise top
রাজনীতি

ছাত্রফন্ট্রের আয়োজন ‘তােমার ভাবনায় শিক্ষা’

বরিশাল নিউজ

প্রকাশ : ১৮ মে ২০২৪, ০৮:০৪ পিএম    

 ছাত্রফন্ট্রের আয়োজন ‘তােমার ভাবনায় শিক্ষা’

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বরিশাল মহানগর শাখার উদ্যোগে  জাতীয় শিক্ষাক্রম নিয়ে "তোমার ভাবনায় শিক্ষা " শীর্ষক কুইজ প্রতিযোগিতা, রচনা /ছোটগল্প প্রতিযোগিতা আলোচনা সভা ও পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়েছে।

 

জাতীয় শিক্ষাক্রম ২০২১ নিয়ে ছাত্রফ্রন্ট  শনিবার এই আলোচনা সভার আয়োজন করে।

 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সভাপতি বিজন সিকদারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলার সমন্বয়ক ডা মনিষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি  মুক্তা বাড়ৈ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সঞ্জয় কুমার সরকার, বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক সুজন আহমেদ, সভায় আরো বক্তব্য রাখেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও আইনজীবী এডভোকেট সুভাষ চন্দ্র দাস, অভিভাবক ও আইনজীবী এডভোকেট আবু আল রায়হান, অভিভাবক এলভার্ট রিপন বল্লভ প্রমুখ।

 

 

তারা বলেন, বাংলাদেশের শিক্ষাব্যবস্থা মাটির ঘরে ছাঁদ দেয়ার মতো হয়েছে অবস্থা। অর্থাৎ শিক্ষা প্রতিষ্ঠানে কোন রকম আয়োজন ছাড়া, শিক্ষাখাতে বরাদ্দ বাড়ানো ছাড়া, শিক্ষকদের পর্যাপ্ত বেতন-সামাজিক মর্যাদা-প্রশিক্ষণ না দিয়ে পিছিয়ে পড়া এই অবকাঠামোতে এই শিক্ষাক্রম বাস্তবায়ন করা হয়েছে। তারা আরো বলেন, শিক্ষাক্রমের দর্শন যতই ভাল হোক, পর্যাপ্ত আয়োজন ছাড়া এটা বাস্তবায়ন সম্ভব নয়।

 

আন্তর্জাতিক মাপকাঠি অনুসারে একজন শিক্ষক এবং ছাত্রের অনুপাত হবে ১:২০। কিন্তু এক জন শিক্ষক ৪০ জন ছাত্রকে প্রতিদিন আলাদাভাবে মূল্যায়ন করা একেবারেই অসম্ভব, তার উপরে আমাদের শিক্ষকদের বেতন কাঠামো ও খুবই অপর্যাপ্ত। পাঠ্যবইয়ে বিষয়ভিত্তিক তথ্য কমিয়ে ডিভাইস ও ইন্টারনেটনির্ভর পড়ালেখা উৎসাহিত করা হচ্ছে কিন্তু বেশিরভাগ পরিবারেরই সন্তানদের ডিভাইস ও ইন্টারনেট সরবরাহের সামর্থ্য নেই।

 

বক্তারা ভিনদেশের অনুকরণে নয়, আমাদের দেশের বাস্তবতা অনুযায়ী শিক্ষাক্রম চালু করার দাবি জানান। একইসাথে বক্তারা শিক্ষায় জাতীয় বাজেটের ২৫ শতাংশ বরাদ্দ করার দাবি জানান ও সর্বজনীন বিজ্ঞানভিত্তিক সেক্যুলার একমুখী শিক্ষা চালু করার দাবি জানান।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal