Advertise top
শিক্ষা

শিশুদের মধ্যে সাংস্কৃতিক মনন তৈরি করতে হবে: বিভাগীয় কমিশনার

পিআইডি, বরিশাল

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:০৬ পিএম     আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:১১ পিএম

শিশুদের মধ্যে সাংস্কৃতিক মনন তৈরি করতে হবে-বিভাগীয় কমিশনার
২য় জাতীয় শিশু চিত্রকলা প্রদর্শনী ঘুরে দেখছেন বিভাগীয় কমিশনার মো. শওকত আলী। ছবি: বরিশাল নিউজ

বরিশাল বিভাগীয় কমিশনার মো. শওকত আলী বলেছেন, পড়ালেখার পাশাপাশি শিশুদের মধ্যে সাংস্কৃতিক মনন তৈরি করতে হবে। যে জাতির মধ্যে সংস্কৃতির অভাব থাকে সে জাতি এগোতে পারে না।

 

জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে  আজ বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২য় জাতীয় শিশু চিত্রকলা প্রদর্শনীর আলোচনা সভায় প্রধান অতিথি এসব কথা বলেন। জেলা শিশু বিষয়ক কার্যালয় এই প্রদর্শনীর আয়োজন করে। 

 

 

সভায় স্থানীয় সরকারের উপপরিচালক গৌতম বাড়ৈ সভাপতিত্ব করেন। এসময় বিশেষ অতিথি হিসেবে কবি ও ছড়াকার তপংকর চক্রবর্তী, সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি প্রফেসর শাহ সাজেদা, বীর মুক্তিযোদ্ধা কে এস এ মহিউদ্দিন মানিক (বীর প্রতীক) ও বরিশাল সাংস্কৃতিক সমন্বয় পরিষদের সভাপতি শুভংকর চক্রবর্তী উপস্থিত ছিলেন।

 

তারা বলেন, শিশুদের সংস্কৃতির মধ্যে বিচরণ করাতে হবে। বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করলে শিশুদের সৃষ্টিশীল কাজে আগ্রহ বাড়ে। পুথিগত বিদ্যা অর্জন করে শিক্ষিত হওয়া যায়, কিন্তু বড় মানুষ হওয়া যায় না। কাজেই, শিশুদের বহুমাত্রিক গুণের অধিকারী হতে হবে। তবেই তারা ভালো মানুষ হবে।

 

তারা আরও বলেন, শিশুদের কবিতা আবৃত্তি ও শিল্পচর্চা করতে হবে। দেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধকে জানতে হবে। তবেই তাদের মধ্যে দেশাত্মবোধ গড়ে উঠবে। বাবা-মায়ের উচিত শিশুর প্রতি বিনিয়োগ বাড়ানো ও তাদের সৃষ্টিশীল কাজে আগ্রহ দেখানো।

 

জেলা শিশু অ্যাকাডেমি প্রাঙ্গণে চিত্রপ্রদর্শনীতে সারাদেশের শতাধিক ছবি রয়েছে বলে আলোচনা সভায় জানান জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal