Advertise top
আদালত-অপরাধ

দেশব্যাপী সিরিজ বোমা হামলার আজ ১৮ বছর

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১৭ আগষ্ট ২০২৩, ১১:০৮ এএম    

দেশব্যাপী সিরিজ বো

 

দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৮ বছরপূর্তি আজ বৃহস্পতিবার। জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩ জেলায় একই সময়ে সিরিজ বোমা হামলা চালায়। বাদ গিয়েছিল শুধু মুন্সীগঞ্জ জেলা। সেদিন এসব জেলার প্রায় ৫০০ পয়েন্টে বোমা হামলা চালানো হয়। এতে দু’জন নিহত এবং অন্তত ১০৪ জন আহত হন

 

পুলিশ সদরদপ্তর ও র‌্যাবের তথ্য অনুযায়ী, ঘটনার পরপরই সারাদেশে ১৫৯টি মামলা দায়ের করা হয়। এগুলোর মধ্যে ১৪২টি মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। বাকি ১৭টি মামলায় ঘটনার সত্যতা থাকলেও আসামি শনাক্ত করতে না পারায় চূড়ান্ত রিপোর্ট দেওয়া হয়। এসব মামলায় ৯৬১ জনকে গ্রেপ্তার এবং ১ হাজার ৭২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়।

 

পুলিশ জানায়, ১৫৯টি মামলার মধ্যে ৯৪টি মামলার বিচার শেষ হয়েছে। এসব মামলায় ৩৩৪ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। এখন ৫৫টি মামলা বিচারের অপেক্ষায় রয়েছে, যার আসামি সংখ্যা ৩৮৬ জন।

 

সিরিজ বোমা হামলার রায় প্রদান করা মামলা থেকে ৩৪৯ জনকে অব্যাহতি দেয়া হয়েছে। আর আসামিদের মধ্যে ২৭ জনের বিরুদ্ধে ফাঁসির রায় দেওয়া হয়। এর মধ্যে ৮ জনের ফাঁসি ইতোমধ্যে কার্যকর করা হয়েছে।

 

এসব মামলায় খালাস পেয়েছে ৩৫৮ জন, আর জামিনে রয়েছে ১৩৩ জন আসামি। এ ছাড়া ঢাকায় বিচারাধীন ৫টি মামলা সাক্ষ্যগ্রহণের শেষ পর্যায়ে রয়েছে।

 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal