Advertise top
শিক্ষা

আজ থেকে এইচএসসি পরীক্ষা

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১৭ আগষ্ট ২০২৩, ১০:০৮ এএম    

আজ থেকে এইচএসসি পর�
শিক্ষা মন্ত্রণালয়

 

আজ বৃহস্পতিবার, ১৭ আগস্ট থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

 

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এই পরীক্ষা হচ্ছে। আর বন্যার কারণে চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

 

তবে এসব বোর্ড ২৮ আগস্ট যুক্ত হবে পরীক্ষার মহাসড়কে। অর্থাৎ ওই দিন নির্ধারিত অন্যান্য বোর্ডের বিষয়গুলোর পরীক্ষাই দেবে শিক্ষার্থীরা। ফলে এসব বোর্ডে ২৭ আগস্ট পর্যন্ত নির্ধারিত চারটি পরীক্ষা বাতিল হয়েছে বলে গণ্য হবে। কিন্তু নতুন ঘোষণা অনুযায়ী ২৭ সেপ্টেম্বর চট্টগ্রাম, ১৭ সেপ্টেম্বর কারিগরি ও ১ অক্টোবর মাদ্রাসা শিক্ষা বোর্ডের বাতিল হওয়া সব (চারটি) পরীক্ষা যথারীতি চলবে।

 

মোট ৯ হাজার ১৬৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীরা অংশ নিচ্ছে। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার্থী ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন।

 

মাদ্রাসা বোর্ডের অধীন আলিম পরীক্ষার্থী ৯৮ হাজার ৩১ জন।

 

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন শিক্ষার্থী।

 

এ বছর সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে এইচএসসি পরীক্ষা।

 

তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে। এবারও বিদেশে জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবি, দুবাই, বাহরাইন, সাহাম, ওমানসহ মোট ৮টি কেন্দ্রে ৩২৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি থাকবে। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট পরীক্ষা দিতে পারবে।


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal