Advertise top
শিক্ষা

পবিপ্রবি শিক্ষককে রুমে তালাবদ্ধ; শিক্ষকদের প্রতিবাদ

বরিশাল নিউজ, পটুয়াখালী

প্রকাশ : ১৬ আগষ্ট ২০২৩, ১০:০৮ পিএম    

পবিপ্রবি শিক্ষককে

 

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) একজন শিক্ষককে তাঁর রুমে তালাবব্ধ করে রাখার প্রতিবাদে বুধবার অর্ধদিবস ক্লাস ও পরীক্ষা বর্জন করেছেন শিক্ষকরা।

অবরুদ্ধ করা ওই শিক্ষক হলেন কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এস এম হেমায়েত জাহান।

 

বিশ্ববিদ্যালয় কৃষি অনুষদের সামনে দুপুর সাড়ে ১২টায় শিক্ষক সমিতির ব্যানারে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেন তাঁরা।  

 

ঘটনাটি ঘটেছে গত সোমবার, ১৪ আগস্ট। জানা যায়, দুপুর আড়াইটার দিকে কয়েকজন শিক্ষার্থী ইউট্যাবের সাধারণ সম্পাদক ও কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এস এম হেমায়েত জাহানকে অফিস কক্ষে কর্তব্যরত অবস্থায় রেখে বাইরের দরজায় তালা ঝুলিয়ে অবরুদ্ধ করে। পরে মোবাইল ফোনে খবর পেয়ে ওই বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকের উপস্থিতিতে কর্মচারীরা তালা ভেঙে শিক্ষককে মুক্ত করেন।

 

এ ঘটনার জন্য বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সভাপতিকে দায়ী করেছেন ভুক্তভোগী শিক্ষক অধ্যাপক ড. হেমায়েত জাহান।

 

মানববন্ধনে অভিযুক্ত শিক্ষার্থীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন শিক্ষক নেতারা। এ ঘটনায় অভিযুক্তদের দ্রুত শাস্তির আওতায় না আনলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন তারা। পরে শিক্ষক সমিতির পক্ষ থেকে রেজিস্ট্রার বরাবর স্মারকলিপি দেওয়া হয়েছে।

 

অধ্যাপক ড. হেমায়েত জাহানের ভাষ্যমতে, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম খান সাগর তাঁর কাছে এসে ষষ্ঠ সেমিস্টারের এক ছাত্রীকে অযৌক্তিকভাবে পাস করিয়ে দিতে জোর করেন। তাতে রাজি না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের এ শিক্ষককে হুমকি দেন ছাত্রলীগের ওই নেতা।

 

অধ্যাপক হেমায়েত জাহান বলেন, ছাত্রলীগ সভাপতি আরাফাত ইসলাম খান সাগর আমাকে হুমকি দিয়ে বলেন, বিশ্ববিদ্যালয়ে কোনো আইন নাই, সাগর যা বলবে ঐটাই আইন।’ এই বেআইনি দাবি না মানায় রুমে তালা দেওয়ার মূল কারণ ধারণা করছি।’

 

তিনি আরও বলেন, কয়েক দিন আগে বিশ্ববিদ্যালয়ে ইউট্যাবের কমিটি হয়েছে, যার সাধারণ সম্পাদক আমি। এ জন্যও রুমে তালা দিতে পারে।’

 

অভিযোগের বিষয়ে পবিপ্রবি ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম খান সাগর বলেন, ওই শিক্ষকের সঙ্গে রাজনৈতিক মতাদর্শ ভিন্ন হওয়ায় আমার বিরুদ্ধে এমন অভিযোগ দিয়েছেন।


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal