Advertise top
শিক্ষা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বরিশাল নিউজ

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ০৯:৩৯ পিএম     আপডেট : ১৪ ডিসেম্বর ২০২৩, ১০:০১ পিএম

বরিশাল বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
শহীদ বুদ্ধিজীবী দিবসে বরিশাল বিশ্ববিদ্যালয় পরিবারের শোক র‌্যালি। ছবি: বরিশাল নিউজ

বরিশাল বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। জাতির এ সূর্যসন্তানদের আত্মত্যাগকে স্মরণ করে এদিন বরিশাল বিশ্ববিদ্যালয় পরিবারের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় শোক র‌্যালি। র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের ছয় দফা বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রু.দা.) অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

 

পর্যায়ক্রমে বরিশাল বিশ্ববিদ্যালয় শিৰক সমিতি, অফিসার্স এসোসিয়েশনসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন পুষ্পস্তবক অর্পন করেন। এরআগে সকাল ৮ টায় বরিশাল নগরীর বধ্যভূমিতে ফুলদিয়ে বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য মহোদয়।

 

 

এদিন দিবসটির তাৎপর্য তুলে ধরতে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে আলোচনা সভার আয়োজন করা হয়। বরিশাল বিশ্ববিদ্যালয় শিৰক সমিতি আয়োজিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সভাপতি অধ্যাপক ডাঃ সৈয়দ মোদাচ্ছের আলী। এসময় তিনি বলেন, বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিলো কারণ তাঁরা বাংলাদেশ স্বাধীন হবার আগেই স্বাধীন বাংলাদেশে বিশ্বাস করতেন, বঙ্গবন্ধুর বাংলাদেশে বিশ্বাস করতেন। মুক্তিযুদ্ধের পরে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ বিনির্মানে তাঁরা হতেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোদ্ধা। বুদ্ধিজীবীদের হত্যা ছিলো একটি হিংস্র হীন রাজনৈতিক ষড়যন্ত্র। যার লক্ষ্য ছিলো সুদূর প্রসারী। তরুণদের মাঝে বাঙালীর চেতনা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পৌঁছে দিতে পারলেই বুদ্ধিজীবীদের আত্মত্যাগ স্বার্থক হবে বলেন তিনি।

 

সভায় বিশেষ অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রু.দা.) অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্য মহোদয় বলেন, একজন বাঙালী হিসেবে আমাদের নিজেদের ইতিহাস জানতে হবে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। স্বাধীনতা যুদ্ধের পর থেকে আমাদের ইতিহাস বহুবার মুঁছে ফেলার চেষ্টা হয়েছে, এখনও হচ্ছে। আমাদের সকলের দায়িত্ব হচ্ছে আগামীর প্রজন্মের কাছে বাঙালীর হাজার বছরের ইতিহাসকে সঠিকভাবে পৌঁছে দেয়া, যাতে তারা কখনো বিভ্রান্ত না হয়।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal