Advertise top
রাজনীতি

বরিশাল বিভাগে ‘স্বতন্ত্র লীগ’ এর প্রার্থী বেশি

বরিশাল নিউজ

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ০৯:১২ পিএম     আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩, ১০:৩৭ পিএম

বরিশাল বিভাগে ‘স্বতন্ত্র লীগ’ এর প্রার্থী বেশি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল বিভাগের ২১টি আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন ১৭৩ জন। যাদের মধ্যে ৪১ জনই স্বতন্ত্র প্রার্থী। আওয়ামী লীগের প্রধান শেখ হাসিনা স্বতন্ত্র প্রার্থী হতে দলীয় নেতাদের অনুমতি দেওয়ায় রাজনৈতিক অঙ্গণে এখন  তাঁদের নাম  হয়েছে ‘স্বতন্ত্র লীগ।’  যদিও স্বতন্ত্র প্রার্থীদের সবাই আওয়ামী লীগের নেতা নন। 

 

এই স্বতন্ত্র লীগের মধ্যে প্রার্থী হিসেবে রয়েছেন বরগুনার ২টি আসনে ৫ জন, পটুয়াখালীর ৪টি আসনে ৬ জন, পিরোজপুরের ৩টি আসনে ৮ জন, ঝালকাঠীর ২টি আসনে ৭ জন এবং বরিশালের ৬টি আসনে ১৫ জন। 

 

তবে বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে কোন স্বতন্ত্র প্রার্থী নেই। কারণ এই আসনের প্রভাবশালী নেতা বর্তমান এমপি ও আওয়ামী লীগের মনোনীত আবুল হাসানাত আবদুল্লাহ। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন জাতীয় পার্টির সেরনিয়াবাত সেকান্দার আলী, জাকের পার্টির মো. রিয়াজ মোর্শেদ খান ও এনপিপির মো. তুহিন।

 

উল্লেখযোগ্য অন্যদের মধ্যে রয়েছেন, বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনে বর্তমান এমপি শাহে আলম মনোনয়ন না পেলেও স্বতন্ত্র প্রার্থী হননি। সেই আসনে সাবেক এমপি ও জেলার সাধারণ সম্পাদক তালুকদার মোঃ ইউনুস মনোনয়ন পেয়েছেন। সেখানে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন শের ই বাংলার বংশধর একে ফাইয়াজুল হক এবং সাবেক সংসদ সদস্য মনিরুল ইসলাম মনি।

 

বরিশাল-৩ ও বরিশাল-২ আসনে ওয়ার্কাস পার্টির তিনজন করে মনোনয়নপত্র দাখিল করেছেন।  রাশেদ খান মেনন এমপি (ঢাকা)  আছেন এ দুটি আসনেই । বরিশাল-৩( বাবুগঞ্জ-মুলাদী) আসনে স্বতন্ত্র প্রার্থী  আতিকুল ইসলাম আতিক ও আমিনুল হক।

 

বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের বর্তমান এমপি পঙ্কজ নাথ স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগ মনোনীত শাম্মি আহমদের মূল প্রতিদ্বন্দ্বি ।

 

বরিশাল সদর (৫) আসনে বর্তমান এমপি জেলা আওয়ামী লীগের সহ সভাপতি জাহিদ ফারুকের মূল প্রতিদ্বন্দ্বি হচ্ছেন সদ্য বিদায়ী সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পদক সাদেক আবদুল্লাহ।

 

বরিশাল-৬ আসনে বর্তমান এমপি ও জাতীয় পার্টির প্রার্থী রত্মা আমীনের বিপক্ষে আওয়ামী লীগের নতুন প্রার্থী হয়েছেন সাবেক সেনা কর্মকর্তা আবদুল হাফিজ মল্লিক। এই আসনে স্বতন্ত্র ৮ প্রার্থী হলেন মো. সামসুল আলম চুন্নু, খান আলতাফ হোসেন ভুলু, কামরুল ইসলাম খান, নুর এ আলম সিকদার, মো. শাহবাজ মিঞা, রাজিব আহম্মদ তালুকদার, মো.শাহরিয়ার মিঞা, মো. জাকির খান সাগর।

 

পিরোজপুর-২ আসনে বর্তমান এমপি জেপির আনোয়ার হোসেন মঞ্জু। তাঁকে ছাড় দিতে পারে আওয়ামী লীগ। এই আসনে আওয়ামী লীগের প্রভাবশালী নেতা মোঃ মহিউদ্দিন মহারাজ স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

 

পিরোজপুর-৩ আসনে বর্তমান এমপি জাপার ডা.রুস্তম আলী ফরাজী মনোনয়ন পাননি। বিভিন্ন দল থেকে সাত বারের এমপি ফরাজী এবার স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

 


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal