Advertise top
নির্বাচন

কার স্বাক্ষরে মনোনয়ন, ৪৪ দলকে ইসির চিঠি

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২৩, ১০:১১ পিএম     আপডেট : ১৮ নভেম্বর ২০২৩, ১০:৪৭ পিএম

কার স্বাক্ষরে মনোনয়ন, ৪৪ দলকে ইসির চিঠি
নির্বাচন কমিশন ভবন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজনৈতিক দলগুলোকে প্রার্থী মনোনয়নকারীর নাম ও স্বাক্ষর জানাতে বলেছে নির্বাচন কমিশন (ইসি)।

 

নির্বাচন কমিশন থেকে বৃহস্পতিবার ইসি’র উপ-সচিব (নির্বাচনি সহায়তা ও সমন্বয়) মো. মাহবুব আলম শাহ বিএনপিসহ ৪৪টি দলকে ই-মেইলের মাধ্যমে পৃথক পৃথকভাবে চিঠি দিয়েছেন।

 

নিবন্ধিত রাজনৈতিক দলের পাশাপাশি জোটভুক্ত নির্বাচন ও জোটের প্রার্থীর মনোনয়নের বিষয়ে জানাতেও বিএনপিকে চিঠি দিয়েছে ইসি।

 

চিঠিতে বলা হয়েছে, রাজনৈতিক দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাদের কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরিত মর্মে একটি প্রত্যয়নপত্র থাকবে যে, ওই প্রার্থীকে দল থেকে মনোনয়ন দেওয়া হয়েছে। প্রত্যয়নপত্রটি মনোনয়নপত্রের সঙ্গে প্রার্থীকে জমা দিতে হবে।

 

প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি নাম, পদবি, সত্যায়িত নমুনা স্বাক্ষর তফসিল ঘোষণার সাত দিনের মধ্যে রিটার্নিং কর্মকর্তাকে পাঠাতে হবে। এর অনুলিপি দিতে হবে নির্বাচন কমিশনকে।

 

চিঠিতে আরও বলা হয়েছে, যদি কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের একাধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়, সেক্ষেত্রে প্রার্থী মনোনয়নকারী প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন বা তার আগে রিটার্নিং অফিসারকে কোনো প্রার্থীর চূড়ান্ত মনোনয়ন সম্পর্কে অবহিত করবেন এবং ওই দলের অন্যান্য প্রার্থীর প্রার্থিতা স্থগিত হবে।

 

সিইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

 


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal