Advertise top
বিদেশ

বাংলাদেশের মানবাধিকার যাচাই করতে জাতিসংঘের বৈঠক আজ

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩, ১৬:১১

বাংলাদেশের মানবাধিকার যাচাই করতে জাতিসংঘের বৈঠক আজ
লোগো: ইউম্যান রাইটস

 

জাতিসংঘ বাংলাদেশসহ ১০টি দেশের মানবাধিকার পরিস্থিতি সংশ্লিষ্ট রেকর্ডগুলো যাচাই করতে আজ  সোমবার,১৩ নভেম্বর বৈঠক করবে।জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ (ইউপিআর) ওয়ার্কিং গ্রুপ এই যাচাই কাজটি করবে।

 

এতে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

 

এরআগে বাংলাদেশের প্রথম রিভিউ হয় ২০০৯ সালের ফেব্রুয়ারিতে,দ্বিতীয় রিভিউ হয় ২০১৩ সালের এপ্রিলে ও তৃতীয় রিভিউ সম্পন্ন হয় ২০১৮ সালের মে মাসে।

 

এবার বাংলাদেশের পর্যালোচনাকারী হিসেবে যে তিনটি দেশ র‍্যাপোর্টিউর হিসেবে প্রতিনিধিত্ব করেছে, তারা হলো- কিউবা, পাকিস্তান ও রোমানিয়া। এতে বাংলাদেশের জন্য যেসব সুপারিশ করবে ইউপিআর ওয়ার্কিং গ্রুপ তা বুধবার,১৫ নভেম্বর স্থানীয় সময় বিকাল ৩টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৬টার মধ্যে গৃহীত হওয়ার শিডিউল আছে।

 

পর্যালোচনাগুলো যে নথিগুলোর ওপর ভিত্তি করে তৈরি করা হয়, সেগুলো হলো- ১. জাতীয় প্রতিবেদন- পর্যালোচনাধীন রাষ্ট্রের দেওয়া তথ্য। ২. নিরপেক্ষ মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞ ও গ্রুপ- যা স্পেশাল প্রসিডিউর নামে পরিচিত, মানবাধিকার চুক্তি বিষয়ক সংস্থা এবং জাতিসংঘের অন্যান্য সংস্থাগুলোর দেয়া রিপোর্টের তথ্য। ৩. জাতীয় মানবাধিকার বিষয়ক প্রতিষ্ঠান, আঞ্চলিক সংগঠন ও নাগরিক সমাজের গ্রুপগুলোসহ অন্য অংশীদারদের দেওয়া তথ্য।

 

ইউপিআর হল জাতিসংঘের ১৯৩টি রাষ্ট্রের সবার মানবাধিকার পর্যালোচনাকারী একটি সংগঠন। ২০০৮ সালের এপ্রিলে এর প্রথম বৈঠক অনুষ্ঠিত হওয়ার পর থেকে জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের সব দেশ নিয়ে তিনবার পর্যালোচনা করা হয়েছে।

 

রাষ্ট্রগুলো পূর্বের শুনানিতে যেসব সুপারিশ বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছিল, তা সাম্প্রতিক মানবাধিকার রিপোর্টে কতটা বাস্তবায়ন হয়েছে তা যাচাই করে দেখা হবে।

 


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। সত্ব © বরিশাল নিউজ ২০২৩

Developed By NextBarisal