Advertise top
নির্বাচন

বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন মিশনের ৫ পরামর্শ

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ০২:১০ পিএম     আপডেট : ১৫ অক্টোবর ২০২৩, ০২:৩৫ পিএম

বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন মিশনের ৫ পরামর্শ
মার্কিন মিশন এর লোগো

 

বাংলাদেশে পাঁচদিনের সফর শেষে যুক্তরাষ্টে ফিরে গিয়ে তাদের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল অংশগ্রহনমূলক নির্বাচনের লক্ষে পাঁচ পরামর্শ দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে।

 

অক্টোবরের ৮ তারিখ থেকে ১২ তারিখ পর্যন্ত ঢাকা সফর করেছে প্রতিনিধিদলটি। ওয়াশিংটনে ১৪ অক্টোবর তারা এই বিজ্ঞপ্তি প্রকাশ করে।

 

পাঁচ পরাপর্শ হচ্ছে:

১. সংলাপের আহবান

২.নির্বাচনের সময় মতপ্রকাশের স্বাধীনতা রক্ষা

৩. সম্মান জানাতে বলা হয়েছে নাগরিকের ভিন্নমতকে

৪.অহিংসার প্রতিশ্রুতিবদ্ধ এবং রাজনৈতিক সহিংসতার অপরাধীদেরকে জবাবদিহি করারও আহ্বান

৫. সব দলকে অর্থবহ এবং সমান রাজনৈতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ দিতে বলা হয়েছে, যেন তা স্বাধীন নির্বাচন পরিচালনাকে শক্তিশালী করে।

 

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন পাঠানোর বিষয়টি মূল্যায়ন করতে ৭ অক্টোবর ঢাকায় এসেছিল মার্কিন প্রতিনিধিদলটি। ঢাকা সফরকালে আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করে প্রতিনিধিদলটি। এ ছাড়া তারা নির্বাচন কমিশনসহ বিভিন্ন অংশীজনদের সঙ্গে বৈঠক করে।

 

অন্যদিকে, বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশসহ নির্বাচন-পূর্ব রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনায় গত জুলাইয়ে বাংলাদেশ সফর করেছিল ইউরোপীয় ইউনিয়নের প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দল। তাদের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ।

 

 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal