Advertise top
ভ্রমন

বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনে বাড়ছে পর্যটকদের ভিড়

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৫:০৯ পিএম     আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৫:২৫ পিএম

বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনে বাড়ছে পর্যটকদের ভিড়
সুন্দরবনের বাগান

 

মাছ ও বন্যপ্রাণীর প্রজনন মৌসুম থাকায় তিন মাস সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। এমনকি এ সময়ে বনে প্রবেশ করতে পারেন না জেলে, বাওয়ালি, মৌয়াল কেউই।

 

জুন, জুলাই, আগস্ট মাস শেষে ১ সেপ্টেম্বর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। সুন্দরবন ভ্রমন উম্মুক্ত করে দেওয়া হয় দর্শনার্থী ও পর্যটকদের জন্য।সেদিন থেকেই পর্যটকের পদচারণায় মুখর হতে থাকে সুন্দরবন।

 

আর আজ ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে দেশের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনে পর্যটকদের ভিড় বেড়েছে আরও।

 

ঢাকা ট্রিবিউন বাংলার এক প্রতিবেদন থেকে জানা গেছে,১ সেপ্টেম্বর উন্মুক্ত হওয়ার পর থেকে মঙ্গলবার,২৬ সেপ্টেম্বর পর্যন্ত সুন্দরবনে ৪,৯০৮ জন দেশি ও ৭২ জন বিদেশি পর্যটক এসেছেন। গত বছর সেপ্টেম্বর মাসের ২৬ দিনে ২,৩৩২ জন দেশি আর ৭ জন বিদেশি পর্যটক সুন্দরবন ভ্রমণে এসেছিলেন।”

 

এছাড়াও সুন্দরী ইকো রিসোর্টের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেছেন, “সেপ্টেম্বরে জার্মান, চীন, জাপান, পোল্যান্ড, ভারত মিলে আমরা ৩৪ জন বিদেশি পর্যটককে সেবা দিয়েছি। দেশীয় পোশাক পরে গ্রামের রাস্তায় হেঁটে ভিনদেশি পর্যটকরা বেশ আনন্দিত।”

 

এ সব প্রতিষ্ঠানের কর্ণধরেরা বলেছেন, ভ্রমন ফি কম হলে পর্যটকের সংখ্যা আরেও বাড়বে।

 

বন বিভাগের তথ্য অনুযায়ী, বর্তমানে সুন্দরবনে ১১৪টি রয়েল বেঙ্গল টাইগার, দুই লাখ হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী, সুন্দরীসহ ৩৩৪ প্রজাতির গাছপালা, ১৬৫ প্রজাতির শৈবাল, ১৩ প্রজাতির অর্কিড ও ৩০০ প্রজাতির পাখি রয়েছে।


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal