Advertise top
বরিশাল

ভোলার গ্যাস ঢাকায় সরবরাহের চুক্তি বাতিলের দাবি

বরিশাল নিউজ

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৩, ০৪:০৯ পিএম    

ভোলার গ্যাস ঢাকায় সরবরাহের চুক্তি বাতিলের দাবি

 

দক্ষিণাঞ্চলের উন্নয়নে ভোলার গ্যাস ব্যবহারের দাবিতে নাগরিক আন্দোলন বুধবার, ২০ সেপ্টেম্বর সমাবেশ করেছে। সমাবেশ শেষে তারা বেশ কয়েকটি দাবি জানিয়ে জেলা প্রশাসকের কাছে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়। দাবির মধ্যে ভোলার গ্যাস ঢাকায় সরবরাহের চুক্তি বাতিল এবং আবাসিক খাতে সংযোগেরও দাবি জানানো হয়েছে।

 

অশ্বিনী কুমার হল চত্বরে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী। বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল মহানগর শাখার সভাপতি অধ্যাপক বীরেন রায় , বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সন্তু মিত্র, বরিশালের নাগরিক আন্দোলনের অন্যতম কর্মী কাজী মিজানুর রহমান প্রমুখ।

 

 

তাঁরা বলেন, ভোলার গ্যাস দক্ষিণাঞ্চলের উন্নয়নে ব্যবহার না করে ঢাকা,গাজীপুর, আশুলিয়া, ময়মনসিংহে সরবরাহের জন্য সরকার ইন্ট্রাকোর সাথে যে চুক্তি করেছে তা গনবিরোধী ও দক্ষিণাঞ্চলের মানুষের সাথে বিশ্বাসঘাতকতা। শিক্ষায়-সম্পদে সমৃদ্ধ দক্ষিণাঞ্চল সরকারের অবহেলার কারণে এখন খানাভিত্তিক দারিদ্রে সারাদেশে প্রথম হয়েছে। ভোলা থেকে পাইপলাইন বসানোর জন্য সরকার অর্থ বরাদ্দ দিতে রাজি হচ্ছেনা অথচ ইন্ট্রাকোকে সিলিন্ডারে গ্যাস ভরে উচ্চমূল্যে বিক্রি করার অনুমতি দিচ্ছে, বেসরকারি এল এন জি আমদানিকারকদের ক্রমাগত ভর্তুকি দিচ্ছে। বক্তারা অবিলম্বে ইন্ট্রাকোর সাথে এই চুক্তি বাতিল করে অগ্রাধিকার ভিত্তিতে ভোলার গ্যাস ভোলাসহ দক্ষিণাঞ্চলের জনগণের উন্নয়নে শিল্পাঞ্চলে ও আবাসিক খাতে সংযোগ দেয়ার দাবি জানান।

 

সমাবেশ শেষে একটি মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। মিছিল শেষে নাগরিক আন্দোলনের পক্ষ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর ভোলার গ্যাস দক্ষিণাঞ্চলের উন্নয়নে ব্যবহারের দাবিতে স্মারকলিপি পেশ করা হয়।

 

উল্লেখ্য, আজ বরিশাল, বরগুনা, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, ফরিদপুর, গোপালগঞ্জ ও মাদারীপুর- এই ৯ জেলায় একযোগে এই বিক্ষোভ সমাবেশ ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশের কর্মসূচি পালিত হয়।

 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal