Advertise top
বাংলাদেশ

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিল পাস

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০৯ পিএম    

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিল পাস

 

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা নির্বাচন কমিশনের (ইসি) কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিতে জাতীয় সংসদে ‘জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিল, ২০২৩’ পাস করা হয়েছে।

 

স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান জাতীয় সংসদে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন বিল, ২০২৩ পাসের প্রস্তাব করেন এবং ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে কণ্ঠভোটে এটি পাস হয়। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

 

বিলটির বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম নির্বাহী বিভাগের দায়িত্বের অন্তর্ভুক্ত হওয়ার বিভিন্ন দেশের উদাহরণের আলোকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন সুরক্ষা সেবা বিভাগ উক্ত দায়িত্ব পালনে উপযুক্ত কর্তৃপক্ষ বিবেচিত বিধায় সুরক্ষা সেবা বিভাগের মাধ্যমে এই সেবাটি জনগণের নিকট পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে বর্তমান আইনটি সংশোধন করা হয়েছে।

 

বিলের বিধান অনুযায়ী, আগামীতে জন্মের পর একটি স্বতন্ত্র আইডি নম্বর পাবে দেশের সব নাগরিক। এ সংক্রান্ত কাজের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে একটি পৃথক ‘নিবন্ধকের কার্যালয়’ স্থাপন ও পর্যাপ্ত জনবল নিয়োগ দেওয়া হবে।

 

বিলে এনআইডি সংক্রান্ত অপরাধের জন্য সর্বোচ্চ ৭ বছরের কারাদন্ড ও এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal