Advertise top
শিক্ষা

এইচএসসি: বরিশালে বেড়েছে পাসের হার ৮১.৮৫%

বরিশাল নিউজ

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৪, ০৯:১৬ পিএম    

এইচএসসি: বরিশালে বেড়েছে পাসের হার ৮১.৮৫%
বরিশাল বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. ইউনুস আলী সিদ্দিকী এই ফলাফল ঘোষণা করেন।

বরিশাল শিক্ষা বোর্ডে এবার পাসের হার শতকরা ৮১ দশমিক ৮৫। যা গত বছর ছিল ৮০ দশমিক ৬৫। এবার জিপিএ ৫ পেয়েছেন চার হাজার ১৬৭ জন শিক্ষার্থী; ২০২৩ সালে পেয়েছিলেন তিন হাজার ৯৯৩ জন শিক্ষার্থী।

 

বরিশাল শিক্ষা বোর্ডের চতুর্থ তলার সভা কক্ষে মঙ্গলবার বেলা ১১টায় চেয়ারম্যান অধ্যাপক মো. ইউনুস আলী সিদ্দিকী এই ফলাফল ঘোষণা করেন।

 

এইচএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডের অধীনে অংশ নিয়েছিলেন ৬৬ হাজার ৬৭ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ৫৪ হাজার ৮৯ জন পাস করেছেন। পাস করাদের মধ্যে ছাত্র ২৪ হাজার ৩৬৭ জন আর ছাত্রী ২৯ হাজার ৭২২ জন।

 

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন বলেন, এবারের অর্ধেক পরীক্ষা নেওয়া যায়নি। কারণ বন্যা ও রাজনৈতিক। দেশে যে আন্দোলন ছিল, সেই কারণে শেষের দিকে কিছু বিষয়ের পরীক্ষা নিতে পারেনি বোর্ডগুলো।

 

“এবারে সব পরীক্ষা নেওয়া হলে পাসের হার বাড়তেও পারতো, আবার কমতেও পারত। এর আগে ২০২২ সালের পরীক্ষাও ছিল কিছুটা ম্যাপিং। কোভিডের কারণে তখন ম্যাপিং করা হয়েছিল।

 

তিনি বলেন, “পরীক্ষায় ভালো ফলাফল করার কৃতিত্ব শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষার্থীদের। বোর্ড শুধু কন্ট্রাকটারের ভূমিকা পালন করছে। আমি আশা করি শিক্ষার্থীরা মেধাবী। তারা উচ্চশিক্ষার জন্য ঝাঁপিয়ে পড়বে।”

 

পরীক্ষা নিয়ন্ত্রক আরও বলেন, “যারা খারাপ করেছে। তাদের ধৈর্ষ্য হারাতে বলবেন না। তাদের আগামীবারের পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান করছি।”

 

ঘোষিত ফলাফলে দেখা গেছে, এর আগে ম্যাপিং করা ২০২২ সালের চেয়ে বরিশাল শিক্ষা বোর্ডে এবার পাসের হার ও জিপিএ ৫ কমেছে। তখন ৬১ হাজার ৮৮৫ জন পরীক্ষা দিয়েছে। এর মধ্যে পাস করেছিল ৫৩ হাজার ৮০৭ জন। পাসের হার ছিল শতকরা ৮৬ দশমিক ৯৫ ভাগ। জিপিএ ৫ পেয়েছিল ৭ হাজার ৩৮৬ জন শিক্ষার্থী।

 

২১ শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাস

 

এইচএসসি পরীক্ষার ঘোষিত ফলাফলে দেখা গেছে, এবার বরিশাল শিক্ষা বোর্ডের ৩৪২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পাস করেছে। তার মধ্যে ২১টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থীই পাস করেছে।

 

শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সর্বোচ্চ ঝালকাঠি জেলায় সাতটি, বরিশাল জেলায় পাঁচটি, ভোলা জেলায় চারটি ও পটুয়াখালী জেলায় তিনটি রয়েছে।

 

এছাড়া বরগুনা ও পিরোজপুর জেলায় একটি করে কলেজে পরীক্ষার্থীরা শতভাগ পাস করেছে।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal