Advertise top
খেলা

রাওয়ালপিন্ডিতে ‘সাকিব শো’ 

বরিশাল নিউজ স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৬ আগষ্ট ২০২৪, ০৯:৪৫ পিএম    

রাওয়ালপিন্ডিতে ‘সাকিব শো’ 
রাওয়ালপিন্ডিতে সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের সমাপনী দিনে 'সাকিব শো' দেখেছে গোটা বিশ্ব। সাকিব  কেন বিশ্বসেরা, সেটা আরেক বার প্রমাণ করলেন টাইগার এই অলরাউন্ডার। প্রথম ইনিংসে বল হাতে এক উইকেট শিকার করলেও কিছুটা অগোছালো ছিলেন সাকিব। তবে দ্বিতীয় ইনিংসে এসে সব পুষিয়ে দেন তিনি। শিকার করেন তিন উইকেট। উইকেট বিবেচনায় নয়, গতকাল পুরো দিন পাকিস্তানি ব্যাটারদের চাপে রাখেন টাইগার এই অলরাউন্ডার।

 

শুধু তাই নয়, বাঁহাতি স্পিনার হিসেবে বিশ্বরেকর্ডও গড়েন সাবেক এই অধিনায়ক। বাঁহাতি স্পিনারদের মধ্যে তিন ফরম্যাট মিলিয়ে ইতিহাসে সবচেয়ে বেশি উইকেটের মালিক এখন টাইগার অলরাউন্ডার। ৪৮২ ইনিংস হাত ঘুরিয়ে শিকার করেন ৭০৭ উইকেট। তাতেই পেছনে পেলেছেন নিউজিল্যান্ডের কিংবদন্তি স্পিনার ড্যানিয়েল ভেট্টোরিকে। ৪৯৮ ইনিংসে বল করে ৭০৫ উইকেট শিকার করেন এই সাবেক কিউই স্পিনার। তাকে ছাড়িয়ে যেতে সাকিবের লেগেছে ৪৮২টি ইনিংস।

 

এই তালিকায় তিন নম্বরে আছেন ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা। এই ভারতীয়ের উইকেটের সংখ্যা ৫৬৮। শুধু বাঁহাতি স্পিনার হয়ে রেকর্ড গড়েছেন সাকিব, তা নয়। পেস ও স্পিন মিলিয়ে বাঁহাতি বোলারদের উইকেট শিকারের তালিকায় শীর্ষ তিনে উঠে এসেছেন সাকিব আল হাসান। এই তালিকায় সবার ওপরে আছেন পাকিস্তানি কিংবদন্তি বাঁ-হাতি পেসার ওয়াসিম আকরাম। তার উইকেটসংখ্যা ৯১৬। এছাড়াও দ্বিতীয় স্থানে আছেন লঙ্কান পেসার চামিন্দা ভাস। এই পেসারের উইকেট-সংখ্যা ৭৬১টি।

 

গতকাল শুধু রেকর্ডই গড়েননি সাকিব, জড়িয়েছেন বিতর্কেও। পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের ৩৩তম ওভারের খেলা চলছিল তখন। উইকেটে ছিল তখন মোহাম্মদ রিজওয়ান। বল হাতে তখন সাকিব। সেই ওভারের দ্বিতীয় বল করতে রানআপ নিয়ে এগিয়ে আসেন সাকিব। তখনো উইকেটে বল খেলার জন্য প্রস্তুত ছিলেন না পাকিস্তানি উইকেটরক্ষক ব্যাটার। সেটা দেখে মেজাজ হারান টাইগার অলরাউন্ডার। সেই সঙ্গে রিজওয়ানের মাথার ওপর দিয়ে বল ছুড়ে মারেন। সেটা দেখে অবাক দৃষ্টিতে সাকিবের দিকে তাকিয়ে ছিলেন রিজওয়ান। এমন কাণ্ডে সাকিবের কাছে ব্যাখ্যা চান আম্পায়ার। যদিও নিজেকে সামলে নিয়ে আম্পায়ারের কাছে ক্ষমা চেয়েছেন সাকিব আল হাসান।

সূত্র: ইত্তেফাক


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal