Advertise top
পরিবেশ

সিলেটে বন্যার অবনতি, প্রায় ৭ লাখ মানুষ পানিবন্দী

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১৯ জুন ২০২৪, ০৫:২৪ পিএম    

সিলেটে বন্যার অবনতি, কয়েক লাখ মানুষ পানিবন্দী
সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি

সিলেটে চলমান বন্যায় মহানগর ও জেলাজুড়ে প্রায় সাত লাখ মানুষ পানিবন্দী রয়েছেন। এর মধ্যে সিলেট মহানগরে ২১ টি ওয়ার্ডের প্রায় অর্ধ লক্ষ মানুষ বন্যা কবলিত।

 

সিলেট পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, বুধবার সকালে সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে পানি বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যেখানে মঙ্গলবার ছিলো বিপৎসীমার ১৩৩ সেন্টিমিটার উপরে।

 

একই নদীর সিলেট পয়েন্টে পানি বইছে বিপৎসীমার ৩৮ সেন্টিমিটার উপর দিয়ে। কুশিয়ারা নদীর আমলশীদ পয়েন্টে বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই নদীর ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি বইছে বিপৎসীমার ৯২ সেন্টিমিটার উপর দিয়ে। এছাড়া সারি নদীর সারিঘাট পয়েন্টে বিপৎসীমার ১২.১৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

 

 

গত ২৯ মে থেকে টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সিলেটে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছিলো।

 

৮ জুনের পর থেকে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হয়। তারপর সোমবার থেকে আবারও টানা বৃষ্টিতে সিলেটে বন্যা পরিস্থিতি দেখা দেয়। মঙ্গলবার সকাল থেকে পরিস্থিতি খারাপ হতে শুরু করে।

 

সিলেট জেলা প্রশাসন জানিয়েছে, এরই মধ্যে জেলার সিলেট সদর, দক্ষিণ সুরমা, গোয়াইনঘাট, কোম্পানিগঞ্জ, কানাইঘাট, জকিগঞ্জ, বিশ্বনাথ, বিয়ানিবাজার, জৈন্তাপুর, ফেঞ্চুগঞ্জ, কোম্পানিগঞ্জ, বালাগঞ্জ ও গোলাপগঞ্জ উপজেলার এক হাজার ৩২৩ টি গ্রাম ও এলাকা প্লাবিত।

 

সিলেট জেলা ও মহানগর মিলিয়ে ৬২৭ টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এর মধ্যে মহানগরে ৮০টি যাতে আশ্রয় নিয়েছেন ১৭ হাজার ২৮৫ জন।

 

 

এ দিকে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী জানিয়েছেন, আশ্রয়কেন্দ্রগুলোতে মানুষ যেন ভোগান্তি না পড়েন সেদিকে নজর রাখা হচ্ছে পাশাপাশি শুকনা ও রান্না করা খাবার আশ্রয়কেন্দ্রে দেয়া হচ্ছে। আছে প্রয়োজনীয় ওষুধও।

 

মেয়র জানান যতদিন বন্যার পানি না কমছে ততদিন সিসিকের কার্যক্রম অব্যাহত থাকবে।

 

তিনি বলেন, আমরা বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ করবো। এই দুর্যোগ থেকে সবাই মিলে সিলেটকে রক্ষা করবো। সিলেটবাসী কেউ ভালো নেই। আমরা অত্যন্ত মর্মাহত। কাউন্সিলররা সার্বক্ষণিকভাবে কাজ করছেন। মানুষের যাতে দুর্ভোগ কম হয় সেজন্য আমরা কাজ করছি। যতদিন পর্যন্ত পানি না নামবে আমরা কাজ চালিয়ে যাবো।

 

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, আগামী দুই দিন সিলেট, নেত্রকোণা ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হবে। তবে অবস্থা স্থিতিশীল থাকবে মৌলভীবাজার ও হবিগঞ্জে।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal