Advertise top
পরিবেশ

আবারও বাড়বে তাপমাত্রা!

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১১ মে ২০২৪, ০৪:৫২ পিএম

আবারও বাড়বে তাপমাত্রা!

একমাসের লম্বা সময় ধরে তাপপ্রবাহের পর আবারও এসেছে তাপপ্রবাহের পূর্বাভাস। আবহাওয়া বিশ্লেষকরা বলছেন, আবহাওয়ার বর্তমান স্বস্তিকর অবস্থা চলতে পারে আর মাত্র কয়েকদিন। তারপর বৃষ্টিপ্রবণতা শিথিল হয়ে বাড়তে থাকবে তাপমাত্রা।

 

তবে আশার কথা এবার তাপপ্রবাহ এপ্রিল মাসের চেয়ে খানিকটা কম থাকবে। এ সময়ে বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ থেকে নিম্নচাপের। মাসের শেষভাগে একটি নিম্নচাপ প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

 

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো.আজিজুর রহমান জানিয়েছেন, চলতি মে মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে মাসের দ্বিতীয়ার্ধে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তিনি বলেন, দেশের কোথাও কোথাও এক থেকে তিনটি মৃদু ও মাঝারি এবং এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে। তবে তা এপ্রিলের মতো অবস্থায় যাবে না।

 

আবহাওয়া দফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, লু হাওয়ার মতো তাপদাহ থেকে বৃষ্টিপাতের কারণে দেশের সর্বনিম্ন তাপমাত্রার পারদ কোথাও কোথাও ২০ ডিগ্রিতে নেমে এসেছে। দেশের দক্ষিণাঞ্চলে কিছুটা বেশি। আগামী তিন থেকে চার দিন বৃষ্টি থাকবে, এরপর তাপমাত্রা বাড়বে। যা রাজশাহী, চুয়াডাঙ্গায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। ঢাকার তাপমাত্রা থাকবে ৩৬ থেকে ৩৮ সেলসিয়াসের মধ্যে। তিনি বলেন, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের শেষে বা তৃতীয় সপ্তাহের শুরুতে আবারও তাপমাত্রা বাড়তে পারে। তবে তা এপ্রিলের মতো প্রকট হবে না। কারণ এর মধ্যেই কোনো কোনোদিন বৃষ্টি হবে, তাই তাপ সহনীয় থাকবে।

 

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, আগামীকাল থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে থাকবে। ১৫ মে থেকে তাপমাত্রা আরও বাড়বে। তখন রংপুর, ময়মনসিংহ, সিলেটের কিছু কিছু জায়গায় হয়তো বৃষ্টি থাকবে, কিন্তু অন্যান্য জায়গা থেকে কমে যাবে। ১৫ মে থেকে পুরো মাসজুড়েই তাপপ্রবাহ থাকতে পারে।

 


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal