Advertise top
বিদেশ

শিক্ষার্থী বিক্ষোভ নিয়ে মুখ খুললেন বাইডেন

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ০৩ মে ২০২৪, ১১:১০ এএম

শিক্ষার্থী বিক্ষোভ নিয়ে মুখ খুললেন বাইডেন
আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন

নিজ দেশের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের আইনের শাসন বজায় রাখার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে দেওয়া এক টেলিভিশন বিবৃতিতে বাইডেন এই আহ্বান জানান। তিনি জোর দিয়ে বলেন, ক্যাম্পাসগুলোতে অবশ্যই শৃঙ্খলা বজায় রাখতে হবে।

 

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা একটি কর্তৃত্ববাদী জাতি নই, যেখানে জনগণকে চুপ করিয়ে দিই বা ভিন্নমত দমন করি। তবে আমরা আইনহীন দেশও নই।’

 

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো বিক্ষোভে উত্তাল। কোনো কোনো ক্যাম্পাসে পুলিশের সঙ্গে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। কোথাও সংঘর্ষ হয়েছে ইসরায়েলপন্থী বিক্ষোভকারীদের সঙ্গে। বিক্ষোভে অংশ নেওয়া ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের গণহারে গ্রেফতার করেছে পুলিশ। কোথাও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিক্ষোভরত শিক্ষার্থীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

 

বাইডেন বলেন, ‘আমরা একটি সুশীল সমাজ, এবং শৃঙ্খলা অবশ্যই বজায় রাখতে হবে।’

 

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেসে (ইউসিএলএ) গত মঙ্গলবার মধ্যরাতে ইসরায়েলপন্থী ও ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হয়। পরে ক্যাম্পাসে পুলিশ অভিযান চালায়। সেখান থেকে ২০০ জনের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

 

ইউসিএলএর চ্যান্সেলর জিন ব্লক বলেছেন, প্রায় ৩০০ জন বিক্ষোভকারী স্বেচ্ছায় ক্যাম্পাস থেকে চলে গেছেন। ২০০ জনের বেশি বিক্ষোভকারী পুলিশের আদেশ উপেক্ষা করেছেন। তাঁদের গ্রেফতার করা হয়।


 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal