Advertise top
খেলা

বিসিবির স্পিন বোলিং কোচ মুশতাক

বরিশাল নিউজ স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ১২:৩০ পিএম

বিসিবির  স্পিন বোলিং কোচ মুশতাক
স্পিন বোলিং কোচ পাকিস্তানের মুসতাক আহমেদ। ছবি: অনলাইন

বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ।  বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মঙ্গলবার এই খবর জানিয়েছে।

 

বিশ্বকাপের আগে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজ থেকেই দলের সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে তার। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ অবধি তার সঙ্গে চুক্তি করেছে বিসিবি। 

 

এর আগে অনেকগুলো দেশেই স্পিন বোলিং কোচ হিসেবে কাজ করেছেন মুশতাক। ইংল্যান্ড, পাকিস্তানের পাশাপাশি বিশ্বকাপের স্বাগতিক দেশ ওয়েস্ট ইন্ডিজের দায়িত্বেও ছিলেন তিনি। 

 

বিসিবির বিজ্ঞপ্তিতে মুশতাক বলেছেন, ‘বাংলাদেশ ক্রিকেট দলের অংশ হতে পারা আমার জন্য সম্মানের। আমি দায়িত্ব পালন ও নিজের অভিজ্ঞতা খেলোয়াড়দের সঙ্গে ভাগ করতে মুখিয়ে আছি, কারণ তাদের শেখানো যায়। আমি সবসময় বিশ্বাস  করি তারা দুনিয়ার অন্যতম ভয়ঙ্কর দল। ওরা যে কোনো দলকে হারিয়ে দিতে পারে, কারণ সেই সামর্থ্য, রসদ ও প্রতিভা ওদের আছে। এই বিশ্বাসটা ওদের মধ্যে গেঁথে দেওয়ার চেষ্টা করব আমি। এই দলের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত।’

পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ের নায়কদের একজন মুশতাক। টেস্ট ক্রিকেটেও বল হাতে তিনি ছিলেন সফল। দারুণ কিছু ম্যাচ জেতানো পারফরম্যান্স তার আছে। ৫২ টেস্ট খেলে ১৮৫ উইকেট নিয়েছেন তিনি, ১৪৪ ওয়ানডে খেলে উইকেট ১৬১ টি।

 

প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০৯ ম্যাচ খেলে তার উইকেট ১ হাজার ৪০৭টি। ইনিংসে চার উইকেট নিয়েছেন ১০৪ বার, ম্যাচে ১০ উইকেট ৩২ বার।

 

ক্রিকেট থেকে অবসরে কোচিং পেশায় জড়িয়েও সফল মুশতাক। ২০০৮ সালে ইংল্যান্ডের স্পিন বোলিং কোচের দায়িত্ব নেওয়ার পর ৬ বছর সেই দায়িত্ব পালন করেন। এরপর ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের স্পিন বোলিং কোচ হিসেবে কাজ করেছেন। পাকিস্তানের বোলিং পরামর্শকও ছিলেন ৫৩ বছর বয়সি এই সাবেক তারকা।

 

 উল্লেখ্য, গত বিশ্বকাপের পর জাতীয় দলের স্পিন বোলিং কোচের দায়িত্ব ছেড়ে যান রঙ্গনা হেরাথ। এই লঙ্কানের উত্তরসূরি হিসেবে এতদিন কাউকে নিয়োগ দেয়নি বিসিবি। এবার নিয়ে এসেছে মুশতাক আহমেদকে। 


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal