Advertise top
বরিশাল

বস্তিতে বরিশাইল্যারাই বেশি !

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম     আপডেট : ২৪ মার্চ ২০২৪, ১০:৫৯ পিএম

বস্তিতে প্রথম বরিশাইল্যারা !
ঢাকার বস্তি। ছবি: সংগৃহীত

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)  বলেছে, মোট জনগোষ্ঠীর প্রায় সাড়ে পাঁচ শতাংশ পরিবার শহরাঞ্চলের বস্তিতে বসবাস করে। আর সেই বস্তিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ বরিশাল এলাকার।

 

জরিপের তথ্য অনুযায়ী, বরিশাল থেকে প্রায় সাড়ে ১৩ শতাংশ পরিবার শহরের বস্তিতে বাস করে। এরপরেই আছে ময়মনসিংহের ৯.৩৪ শতাংশ এবং কিশোরগঞ্জের ৭.৮২ শতাংশ মানুষ। কুমিল্লা ও নেত্রকোনা থেকে আসা পরিবারগুলি ৪র্থ ও ৫ম স্থানে রয়েছে, যাদের সংখ্যা যথাক্রমে ৬.৫২ শতাংশ এবং ৫.২৬ শতাংশ।

 

ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) অডিটোরিয়ামে আজ রবিবার, ২৪ মার্চ বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২৩ এর প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান, মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. আলমগীর হোসেন।

 

প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে ১৭ লাখ বেড়ে দেশের মোট জনসংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ১৫ লাখ। মোট জনসংখ্যার মধ্যে নারী ৮ কোটি ৭৩ লাখ এবং পুরুষ ৮ কোটি ৪২ লাখ। অর্থাৎ দেশের পুরুষের চেয়ে ৩১ লাখ বেশি নারী।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal