Advertise top
পরিবেশ

সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ!

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ২১ মার্চ ২০২৪, ০৩:৩৬ পিএম    

সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ!
সূর্যগ্রহণ দেখা। ফাইল ফটো

বিরল এক সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। এটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।  সেদিন সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। এতে দিনে নামবে রাতের মতো অন্ধকার।সেদিনটি হচ্ছে সোমবার, ৮ এপ্রিল।

 

মূলত সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ এলে পূর্ণ সূর্যগ্রহণ হয়। বিরল এই সূর্যগ্রহণ নিয়ে বিশেষ আগ্রহী জ্যোতি বিজ্ঞানীরা। তবে এই মহাজাগতিক দৃশ্য কেবল মাত্র দেখা যাবে আমেরিকা, কানাডা, মেক্সিকো, পশ্চিম ইউরোপ প্যাসিফিক, আটলান্টিক, আর্কটিক, আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের উত্তর পশ্চিম অঞ্চল থেকে। বাকি সূর্যগ্রহণের মতো পৃথিবীর সব অঞ্চল থেকে দেখা যাবে না।

 

এদিকে সম্পূর্ণ সূর্যগ্রহণের কারণে সোমবার, ৮ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রে জুড়ে শত শত স্কুল বন্ধ রাখা হবে এবং কিছু স্কুলে অন্ধকার নামার আগেই ছুটি দিয়ে দেওয়া হবে। সূর্যগ্রহণ মোট ৪ ঘণ্টা ২৫ মিনিট স্থায়ী হবে। যুক্তরাষ্ট্রের টেক্সাস, ওকলাহোমা, আরকানসাস, মিসৌরি, ইলিনয়, কেনটাকি, ইন্ডিয়ানা, ওহাইও, পেনসিলভানিয়া, নিউ ইয়র্ক, ভার্মন্ট, নিউ হ্যাম্পশায়ার এবং মেইন থেকে এই সূর্যগ্রহণ দৃশ্যমান হবে। টেনেসি এবং মিশিগানের মতো ছোট অংশগুলোতেও অন্ধকার দেখা দিবে।

 

অনেকগুলো অঙ্গরাজ্যে ইতোমধ্যেই স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। অভিভাবকদের স্থানীয় এ সংক্রান্ত খবর জানানো হচ্ছে।

 

নিরাপত্তা নিয়েও ভাবছে দেশটির কর্তৃপক্ষ। টেক্সাসে বাসিন্দাদের প্রয়োজনীয় জিনিসপত্র মজুদ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের বাড়িতে নিয়ে যাওয়ার সময় এবং স্বাভাবিক কাজ করার জন্য দেওয়া হবে বিশেষ চশমা। এ ছাড়া নাসা সতর্ক করে বলেছে, সরাসরি সূর্যের দিকে তাকানো যাবে না। এতে চোখের ক্ষতি হতে পারে। বিজ্ঞানীরা পূর্ণ সূর্যগ্রহণ দেখার সময় বিশেষ চশমা পরতে বলেছেন।

 

দুরবিন, টেলিস্কোপ বা ক্যামেরার লেন্সের মাধ্যমে উজ্জ্বল সূর্যের কোন অংশ দেখতে হলে, বিশেষ সোলার ফিলটার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। চোখের ক্ষতি এড়াতে পিনহোল প্রজেক্টর কার্যকর বলে জানিয়েছে বিজ্ঞানীরা। এ ছাড়া সূর্যগ্রহণ দেখতে বিশাল জনসমাগম সামলাতে দেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

 

মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, সোমবার, ৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল ১১ টা ৭ মিনিটে সর্বপ্রথম সূর্যগ্রহণ মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে দেখা যাবে। চাঁদের ছায়া উত্তর- পূর্ব দিকে সরে যাওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্থানীয় সময় দুপুর ১ টা ২৭ মিনিটে সম্পূর্ণ সুর্যগ্রহণ দেখা যাবে। মার্কিন যুক্তরাষ্ট্রে শেষ পূর্ণ সূর্যগ্রহণ দেখা যায় ২১ আগস্ট ২০১৭ সালে। নাসা বলছে ২১৫ মিলিয়নেরও বেশি আমেরিকান প্রাপ্তবয়স্করা সরাসরি বা অনলাইনে এই সূর্যগ্রহণ দেখেছেন। মার্কিন যুক্তরাস্ট্র থেকে দৃশ্যমান পরবর্তী সূর্যগ্রহণ ২০৪৪ সালের আগে আর হবে না।

 

সূত্র: এনডিটিভি, নিউ ইয়র্ক পোস্ট


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal