Advertise top
নির্বাচন

উপজেলা নির্বাচনে স্বতন্ত্রপ্রার্থী হতে লাগবে না ভোটারের সই, মনোনয়নপত্র অনলাইনে

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ২০ মার্চ ২০২৪, ০৭:২৬ পিএম    

উপজেলা নির্বাচনে স্বতন্ত্রপ্রার্থী হতে লাগবে না ভোটারের সই, মনোনয়নপত্র অনলাইনে
প্রতীকী ছবি। ফাইল ফটো

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্রপ্রার্থী হওয়ার ক্ষেত্রে ভোটারের সমর্থনসূচক সইসহ তালিকা জমা দেওয়ার বিধান বাদ দেওয়া হয়েছে। এর বাইরে উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ও আচরণবিধিমালায় আরও কিছু সংশোধনী আনা হয়েছে।

 

নির্বাচন কমিশন মঙ্গলবার, ১৯ মার্চ এক প্রজ্ঞাপনে এ তথ্য জানায়।  ইসি ২০ ফেব্রুয়ারি এসব সংশোধনী আনার সিদ্ধান্ত নিয়েছিল ।  আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে এসব সংশোধনী প্রজ্ঞাপন আকারে জারি করা হলো। আগামী মে মাসে অনুষ্ঠিতব্য উপজেলা নির্বাচনে এসব বিধান কার্যকর হবে।

 

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে এক লাখ টাকা করেছে নির্বাচন কমিশন (ইসি) । ভাইস চেয়ারম্যান পদে জামানত ৫ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে।

 

সংশোধিত বিধি অনুযায়ী, প্রার্থীদের জামানত রক্ষায় প্রদত্ত ভোটের ১৫ শতাংশ ভোট পেতে হবে। এতদিন তা ছিল এক ৮ শতাংশ। এ ছাড়া এবার থেকে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে হবে অনলাইনে। প্রতীক বরাদ্দের আগে প্রার্থীরা জনসংযোগ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার চালাতে পারবেন। প্রার্থীরা সাদাকালোর পাশাপাশি রঙিন পোস্টার ও ব্যানার করতে পারবেন।

 

বিধিতে নির্বাচনের ফলাফল স্থগিত ও পুনরায় ভোটের নির্দেশ দেওয়ার বিষয়ে ইসির ক্ষমতা স্পষ্ট করা হয়েছে।

 

আগামী মে মাসে ৪ ধাপে ৪৮১ টি উপজেলা পরিষদের নির্বাচন করবে ইসি। প্রথম ধাপে ৪ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে এবং চতুর্থ ধাপে ২৫ মে ভোট হবে।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal