Advertise top
বাংলাদেশ

ভারত সফরে বাংলাদেশিদের ভিসা প্রক্রিয়া সহজ হওয়া উচিত: নানক

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৯ পিএম

ভারত সফরে আওয়ামী লীগের প্রতিনিধিদল
কোলকাতায় সেমিনারে পাট ও বস্ত্র মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। ছবি: মন্ত্রীর ফেসবুক থেকে সংগৃহীত

বাংলাদেশের বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বাংলাদেশিদের ভারতীয় ভিসা হয়রানির প্রশ্নে হর্ষবর্ধন শ্রিংলার বক্তব্যকে সমর্থন করে বলেছেন,ভিসা প্রক্রিয়া সহজ হওয়া উচিত। ভিসার মেয়াদ দীর্ঘ করা উচিত। নতুবা এর জন্য বাংলাদেশিদের ভোগান্তি হয়। আমি আশা করবো ভারত সরকারের সংশ্লিষ্টজনরা এ বিষয়ে গুরুত্ব দেবেন। আমরাও ভারত সরকারের বিভিন্ন বিষয়ে যাদের সঙ্গে কথা বলি তাদেরও এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেছি।

 

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি কলকাতার একটি পাঁচতারা হোটেলে  “ইন্ডিয়া-বাংলাদেশ-নেপাল: অ্যালাইস ইন কালচার অ্যান্ড কমার্সশীর্ষক সেমিনারে জাহাঙ্গীর কবির নানক এসব কথা বলেন।

 

এই সফর নিয়ে বাংলানিউজ২৪ডটকম তাদের প্রতিবেদনে হর্ষবর্ধন শ্রিংলা উদ্ধৃতি দিয়ে লিখেছে, দুই দেশের ভিসা ব্যবস্থা আরও সহজ হওয়া উচিত। শ্রিংলা আরও বলেন, “আমি মনে করি প্রচুর বাংলাদেশি চিকিৎসা ও লেখাপড়াসহ বিভিন্ন বিষয়ে ভারতে আসেন। আমি যখন ছিলাম তখন বছরে ৫ লাখ ভিসা থেকে ১৫ লাখে নিয়ে এসেছিলাম। এখন বিশ লাখ। তবে আমি মনে করি ভিসা প্রক্রিয়া আরও সহজ হওয়া উচিত। এ নিয়ে কোনো বাংলাদেশির হয়রানি বা সমস্যা হওয়া উচিত নয়। দুই দেশে মানুষে মানুষে যোগাযোগ রাখার জন্য ভিসা প্রক্রিয়া সহজ হওয়া অত্যন্ত জরুরি”।

 

অনুষ্ঠানে হর্ষবর্ধন শ্রিংলাসহ অংশ নিয়েছিলেন পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি তথা সংসদ সদস্য সুকান্ত মজুমদার, বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল, অভিনেতা ও বিজেপি যুব সংগঠনের দায়িত্বপ্রাপ্ত অভিনেতা রুদ্রনীল ঘোষ, ভারতীয় পার্টের ইন্দো বাংলা ফ্রেন্ডশিপ তথা বিজেপি বিধায়ক স্বপন মজুমদার, সহ-সভাপতি অধ্যাপক অয়নজিত সেন ও অধ্যাপক যীষ্ণু বসু।

 

 

পাশাপাশি বাংলাদেশ থেকে বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানকসহ উপস্থিত ছিলেন ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, মির্জা আজম এমপি, শফিউল আলম চৌধুরী নাদেল এমপি, আলাউদ্দিন আহমেদ চৌধুরী নামিম এমপি, মহিউর রহমান শান্ত এমপি, সুজিত রায় নন্দী, শেখ ফজলে ফাহিম, ড. মোশায়েদ রহমান, বাংলাদেশ পার্টের ইন্দো বাংলা ফ্রেন্ডশিপের সাধারণ সম্পাদক সুমন হালদার ও কলকাতায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার আন্দালিব ইলিয়াস।

 

এই সফর নিয়ে প্রথম আলো লিখেছে, বাংলাদেশের প্রতিনিধিদের কাছে পাঠানো আমন্ত্রণপত্র অনুসারে, সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নেপালের ভাইস প্রেসিডেন্ট রাম সাহে যাদব। ভারতের রাজনীতিকদের মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিতিশ প্রামাণিক, বিজেপির সাধারণ সম্পাদক সুনীল বনসালসহ ভারতের লোকসভা ও পশ্চিম বাংলার রাজ্যসভার সদস্যরা থাকবেন। আয়োজকদের পক্ষে মূল ভূমিকা রাখছেন ভারতের সাবেক পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

 

দুই দেশের সম্পর্কের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নানক বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে কী রকম সম্পর্ক হওয়া উচিত তার একটি রোল মডেল ভারত-বাংলাদেশ সম্পর্ক। এ সম্পর্ক আগের থেকে আরও মজবুত হয়েছে।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal