Advertise top
পরিবেশ

করবো বন সংরক্ষণ, সুস্থ থাকবো সারাক্ষণ!

আরিফ হোসেন,পাথরঘাটা

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৪৫ পিএম     আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১৮ পিএম

করবো বন সংরক্ষণ, সুস্থ থাকবো সারাক্ষণ!
বরগুনার পাথরঘাটায় সুন্দরবন দিবস উপলক্ষ্যে মানববন্ধন। ছবি: বরিশাল নিউজ

করবো বন সংরক্ষণ, সুস্থ থাকবো সারাক্ষণ স্লোগানকে সামনে রেখে বরগুনার পাথরঘাটায় সুন্দরবন দিবস পালিত হয়েছে।

 

ওয়াটারকিপার্স বাংলাদেশ, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও ' পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলন'র সুন্দরবন দিবস উপলক্ষ্যে বুধবার, ১৪ ফেব্রুয়ারি র‌্যালি, আলোচনা সভা ও মানববন্ধন করা হয়।

 

পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরীর সভাপতিত্বে পাথরঘাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাফর ইকবাল, বেসরকারি উন্নয়ন সংস্থা সিসিডিবির উপজেলা ব্যবস্থাপক সুব্রত কুমার মিস্ত্রী, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন প্রমুখ। এছাড়াও বেসরকারি উন্নয়ন সংস্থা সংকল্প ট্রাস্ট, সিসিডিবি, স্যাপ বাংলাদেশ, পাথরঘাটা প্রেসক্লাব, স্বেচ্ছাসেবী সংগঠন দৃষ্টি মানব কল্যাণ সংস্থা, অগ্রগামী ফাউন্ডেশন সহ একাধিক সংগঠনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

 

তাঁরা বলেন, সুন্দরবনে বারবার অগ্নিকাণ্ড, সুন্দরবনসহ পাথরঘাটা উপকূলের বন উজাড়, সুন্দরবন ধ্বংসকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি সহ বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য রক্ষার দাবি করা হয়।

 

সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন বলেন, সুন্দরবন আমাদের মায়ের মত। মা যেমন সন্তানকে আগলে রাখে, প্রাকৃতিক দুর্যোগের সময় তেমনি সুন্দরবন আমাদের আগলে রাখে। সুন্দরবনকে আমাদেরই রক্ষা করতে হবে। এজন্য সুন্দরবন রক্ষার বন বিভাগকে আধুনিকায়ন, লোকবল বৃদ্ধিসহ একটি বিশেষ বাহিনী গঠন করা এখন সময়ের দাবি।

 

তিনি আরও বলেন, সুন্দরবনসহ পরিবেশ সুরক্ষায় স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্তের পাশাপাশি রাজনৈতিক দলগুলোর সদিচ্ছা থাকতে হবে। তাহলেই পরিবেশ ও সুন্দরবন রক্ষা সম্ভব।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal