Advertise top
বরিশাল

‘বরিশালে চাই ভোলার গ্যাস’

বরিশাল নিউজ

প্রকাশ : ১৯ আগষ্ট ২০২৩, ১১:০৮ পিএম     আপডেট : ১৯ আগষ্ট ২০২৩, ১১:৫৬ পিএম

‘বরিশালে  চাই ভোলা�

অগ্রাধিকারভিত্তিতে ভোলার গ্যাস ভোলাসহ দক্ষিণাঞ্চলের কলকারখানা ও আবাসিক খাতে সংযোগ দেয়ার দাবিতে মতবিনিময় সভা করেছে ‘ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন।’

 

শহীদ এডভোকেট আবদুর রব সেরনিয়াবাত আইনজীবী ভবনে আজ শনিবার ১৯শে আগস্ট দক্ষিণাঞ্চলের ৯টি জেলার প্রতিনিধিদের সমন্বয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন "ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন " এর আহবায়ক মোবাশ্বের উল্লাহ চৌধুরী এবং সভা সঞ্চালনা করেন নাগরিক আন্দোলনের সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী।

 

সভায় মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন বরিশাল জেলা শাখার আহবায়ক অধ্যাপক শাহ আজিজ খোকন।

 

সভায় তাঁরা বলেন, ভোলার গ্যাসসম্পদ উন্নয়নবঞ্চিত দক্ষিণাঞ্চলের মানুষের কাছে একটি আশার আলো বয়ে এনেছিল। ১৯৯৫ সালে ভোলার বোরহানউদ্দিন উপজেলার শাহাবাজপুরে সর্বপ্রথম গ্যাসক্ষেত্র আবিষ্কারের পর পর্যায়ক্রমে ভোলা সদর উপজেলায় ভোলা উত্তর ও নতুন আবিষ্কৃত ইলিশা-১ গ্যাসক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্স-এর তত্ত্বাবধানে মোট ৯টি কূপে বিপুল পরিমাণ গ্যাস (প্রায় ৩ টিসিএফ) আবিষ্কৃত হয়েছে। অগ্রাধিকারের ভিত্তিতে এই গ্যাস ভোলাসহ দক্ষিণাঞ্চলের কলকারখানায় ও আবাসিক খাতে সংযোগ দেয়ার জন্য এ অঞ্চলের মানুষের দাবি দীর্ঘদিনের।

 

বক্তারা বলেন,  গত ১৫ জুন ভোলার মোবাশ্বের উল্লাহ চৌধুরীকে আহবায়ক ও ডা: মনীষা চক্রবর্তীকে সদস্য সচিব করে  "ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন" নামে একটি মঞ্চ গঠন করে ইতিমধ্যেই বরিশাল ও ভোলায় সভা-সমাবেশ-মিছিল-পদযাত্রা হয়েছে এবং লক্ষাধিক মানুষের স্বাক্ষর সংগ্রহের অভিযান শুরু হয়েছে। বক্তারা এ আন্দোলনের সাফল্য অর্জনের জন্য রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ সকল শ্রেণী-পেশার মানুষের সাথে দক্ষিণাঞ্চলের সকল জেলার শুভবুদ্ধিসম্পন্ন মানুষের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন। মতবিনিময় সভা থেকে দক্ষিণের ৯ জেলায় ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলনের শাখা কমিটি গঠন ও সভা-সমাবেশ-গণস্বাক্ষর সংগ্রহের মাধ্যমে এই আন্দোলনকে শক্তিশালী করার সিদ্ধান্ত নেয়া হয়।


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal