Advertise top
বাংলাদেশ

পালিয়ে আসা সেনাদের নিতে জাহাজ পাঠাচ্ছে মিয়ানমার

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:০৭ পিএম

পালিয়ে আসা সেনাদের নিতে জাহাজ পাঠাচ্ছে মিয়ানমার
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন। ছবি: অনলাইন


মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘাত থেকে প্রাণে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেওয়া দেশটির সেনা, সীমান্তরক্ষী বাহিনীসহ (বিজিপি) বিভিন্ন সংস্থার সদস্যদের ফিরিয়ে নিতে জাহাজ পাঠাচ্ছে জান্তা সরকার। 

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন বৃহস্পতিবার, ফেব্রুয়ারি নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান

 

তিনি বলেন, নিরাপত্তার কথা চিন্তা করে মিয়ানমারের সেনাদের গভীর সমুদ্র পথে ফেরত পাঠানো হবে। তবে জাহাজের যে রুট প্ল্যান তা মিয়ানমার সরকারের পক্ষ থেকে জানানো হবে। এখনও জাহাজ ছেড়ে আসেনি, শিগগিরই এ প্রক্রিয়া শুরু হবে।

 

এর আগে বুধবার, ৭ ফেব্রুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে মিয়ানমারের সার্বিক পরিস্থিতি নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

 

এ প্রসঙ্গে সেহেলি সাবরিন বলেন, জাহাজ কোন রুট দিয়ে বাংলাদেশে আসবে সে বিষয়ে আলোচনা হয়েছে। নৌযানটি আরোহীদের নিয়ে গভীর সমুদ্র দিয়ে ফিরে যাবে।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, নেপিদোতে আমাদের দূত মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। বিজিপি সদস্যদের সঙ্গে আরও যারা এসেছেন তাদের ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে।

 

দেশটির অভ্যন্তরীণ সংঘাতের কারণে নিহত বাংলাদেশিদের মৃত্যুতে মিয়ানমারের কাছে ক্ষতিপূরণ চাওয়া হবে কি-না জানতে চাইলে সরকারের এই কর্মকর্তা বলেন, এ বিষয়ে চিন্তাভাবনা হচ্ছে।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের জেরে এখন পর্যন্ত ৩৩০ জন বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তবে প্রশাসনিক সুবিধার কথা বিবেচনা করে বান্দরবানের তুমব্রু থেকে ১০০ জনকে কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলাতে স্থানান্তর করা হয়েছে।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। সত্ব © বরিশাল নিউজ ২০২৩

Developed By NextBarisal