Advertise top
শিক্ষা

বরিশাল বোর্ডে পাশের হারে এগিয়ে ঝালকাঠি, পিছিয়ে পটুয়াখালী

বরিশাল নিউজ

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ০৯:১১ পিএম

বরিশাল বোর্ডে পাশের হারে এগিয়ে ঝালকাঠি, পিছিয়ে পটুয়াখালী
ছবি বরিশাল শিক্ষা বোর্ড

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এবারের এইচএসসিতে পাশের হারে দেশ সেরা হয়েছে। আর এই বোর্ডে পাশের দিক থেকে শীর্ষে রয়েছে ঝালকাঠি জেলা। বোর্ডের আওতাধীন বাকি ৫ জেলার মধ্যে পাশের হারে সবচেয়ে নিচে রয়েছে পটুয়াখালী জেলা।

 

রবিবার বিকাল ৩টার দিকে ফলাফলের পরিসংখ্যান ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন। তিনি জানান, বরিশাল বোর্ডে ঝালকাঠি জেলার পাশের হারে সবার থেকে এগিয়ে।এই জেলার পাশের হার ৮৫ দশমিক ৪৭ ।এরপর ৮৪ দশমিক ৫৬ পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বরিশাল। ৮৪ দশমিক ৫৪ পেয়েছে ভোলা জেলা, পিরোজপুর জেলা ৭৯ দশমিক ১৮, বরগুনা জেলা ৭৮ দশমিক ২৮ ও ৭০ দশমিক ৭৪ পেয়ে সবচেয়ে পিছিয়ে পটুয়াখালী জেলা।

 

তিনি জানান, এ বছর বরিশাল বোর্ডে পাশের হার ৮০ দশমিক ৬৫। এর মধ্যে শতভাগ পাশ করেছে ১৩টি প্রতিষ্ঠান। আর জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ৯৯৩ জন পরীক্ষার্থী। এবার ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের পাশের হার সবচেয়ে বেশি। এরপর বিজ্ঞান ও মানবিক বিভাগের অবস্থান। ৫ হাজার ৯৯৩ জন জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে সবচেয়ে বেশি পেয়েছে মানবিক বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট ১ হাজার ৯৭৪ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে ১ হাজার ৬২১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৯৮ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া বরিশাল বোর্ডে এবারে কেউ পাশ করেনি এমন কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নেই।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। সত্ব © বরিশাল নিউজ ২০২৩

Developed By NextBarisal