Advertise top
অর্থনীতি

বরিশালে ৮ জেলের কারাদন্ড, ২৫১ কেজি ইলিশ জব্দ

বরিশাল নিউজ

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৩, ১১:১০ পিএম     আপডেট : ১৪ অক্টোবর ২০২৩, ১১:৪১ পিএম

বরিশালে ৮ জেলের কারাদন্ড, ২৫১ কেজি ইলিশ জব্দ
ইলিশ ধরা নিষেধাজ্ঞায় অভিযান। ফাইল ফটো

 

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের সময় বরিশালে বিভাগের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৮ জেলেকে কারাদন্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ২৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

 

বরিশাল বিভাগীয় মৎস অফিস থেকে জানা গেছে, ১২ অক্টোবর থেকে ১৪ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত বিভাগে ১০২ টি অভিযান চালানো হয়েছে এবং ৩৪টি মোবাইল কোর্ট করা হয়েছে।

 

আর এসব অভিযানে ২৫১ কেজি ইলিশ জব্দ, ৬২ হাজার ৭ ৮শ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। উদ্ধার করা জালের মূল্য নির্ধারণ করা হয়েছে ১১ লাখ ৩৩ হাজার টাকা।

 

মোট ১৩ জেলেকে আটক করা হয়েছে, যাদের বিরুদ্ধে সমপরিমাণ মামলা হয়েছে। এর মধ্যে ৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া বাকীদের কাছ থেকে ২৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া জব্দ হওয়া সামগ্রী নিলাম করে আয় হয়েছে ১ হাজার ৬ শত টাকা।

 

উল্লেখ্য সরকারের এ আইন বাস্তবায়নের লক্ষ্যে বরিশাল বিভাগের ৯০টি নদীতে র‌্যাব-পুলিশ-কোটগার্ডসহ বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনী অভিযান চালিয়ে যাচ্ছে।

 

মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস জানান, বিভাগ, জেলা ও উপজেলা মৎস অফিসের পাশাপাশি থানা পুলিশ, নৌ পুলিশ, কোষ্টগার্ডসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ২২ দিনের এই নিষেধাজ্ঞায় সরকারি নির্দেশনা বাস্তবায়নে সমন্বিতভাবে কাজ করবে। আর এই প্রজনন মৌসুমে ইলিশ মাছ নিরাপদে ডিম পারতে পারলে আগামীতে দেশে ইলিশের উৎপাদন আরও বাড়বে।

 

নৌ পুলিশ বরিশাল অঞ্চলের এসপি কফিল উদ্দিন জানান, নদীতে নিরাপত্তা নিশ্চিত করতে এই ২২ দিন সাড়ে ৩’শ নৌ পুলিশ তাদের দায়িত্ব পালন করবে। এতে করে এ অঞ্চলে অবৈধভাবে কেউ মা ইলিশ শিকার করতে পারবে না বলে আশা করছি।

 

এদিকে বরিশালের নদ-নদীর ৩২ টি পয়েন্টকে ঝুঁকিপূর্ন চিহ্নিত করা হয়েছে। ঝুকিপূর্ণ এসব এলাকায় টহলে থাকবে যৌথবাহিনী। এছাড়া প্রত্যেক জেলা-উপজিলায় একটি করে স্ট্রাইকিং ফোর্সসহ ৩২ জন কর্মকর্তা অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত থাকবেন।

 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal