Advertise top
নির্বাচন

বাংলাদেশের নির্বাচনে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করতে চায় না: মার্কিন রাষ্ট্রদূত

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ১০:০৯ পিএম    

বাংলাদেশের নির্বাচনে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করতে চায় না: মার্কিন রাষ্ট্রদূত

 

বাংলাদেশের নির্বাচনে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করতে চায় না বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটাস ডি. হাস। তিনি বলেন, নির্বাচন যেন অবাধ ও সুষ্ঠু হয় সে বিষয়ে গুরুত্ব দেবে যুক্তরাষ্ট্র।

 

ঢাকার বসুন্ধরায় বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাসে ‘বিশ্ব শান্তি দিবস’ উপলক্ষে বৃহস্পতিবার সকালে  আয়োজিত এক সেমিনারে রাষ্ট্রদূত পিটার হাস এ কথা বলেন।

 

 সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের (এসআইপিজি) সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) অফিস অব এপটারনাল অ্যাফেয়ার্স যৌথভাবে দিবসটি পালন করে। এ বছর আন্তর্জাতিক শান্তি দিবসে জাতিসংঘের প্রতিপাদ্য ‘শান্তির জন্য পদক্ষেপ: বৈশ্বিক লক্ষ্যের জন্য আমাদের উচ্চাকাঙ্ক্ষা’।

 

পিটার হাস বলেন, ‘এই নির্বাচনে হস্তক্ষেপ করার কোনো লক্ষ্য যুক্তরাষ্ট্রের নেই। যুক্তরাষ্ট্রের লক্ষ্য হচ্ছে, বাংলাদেশের জনগণকে অবাধ, সুষ্ঠু নির্বাচনে সহায়তা করা। এর মাধ্যমে জনগণ তাঁদের নেতা নির্বাচন করতে পারবেন।’ নির্বাচনে গণমাধ্যম যাতে ভয়ডরহীনভাবে কাজ করতে পারে, সেদিকও খেয়াল রাখতে হবে বলেও জানান তিনি।

 

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলামের সভাপতিত্বে এনএসইউর মূল অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই সেশনে শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তাদের সমন্বয়ে সহস্রাধিক দর্শক উপস্থিত ছিলেন।

 

অনুষ্ঠানে সবাইকে স্বাগত জানিয়ে এনএসইউ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জাভেদ মুনীর আহমেদ বলেন, ‘সংঘাতপূর্ণ বিশ্বে শান্তি এখন সবচেয়ে মূল্যবান সম্পদ।’

 

সিপিএসের সমন্বয়ক ড. আবদুল ওয়াহাব গবেষণা, সংলাপ এবং কমিউনিটি সম্পৃক্ততার মাধ্যমে শান্তি, স্থিতিশীলতা এবং কূটনীতি প্রসারে সিপিএসের ভূমিকা তুলে ধরে উদ্বোধনী বক্তব্য রাখেন।

 

উপাচার্য ড. আতিকুল ইসলাম বলেন, ‘স্থিতিশীল দেশগুলোও উল্লেখযোগ্য বৈষম্য ও রাজনৈতিক বিভাজনের সম্মুখীন হয়। এই কারণে বিশ্বে জরুরি ভিত্তিতে শান্তি প্রয়োজন।’


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal