Advertise top
নির্বাচন

সব নির্বাচনে প্রার্থীর বয়সসীমা ১৮ করার নোটিশ

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫২ পিএম    

সব নির্বাচনে প্রার্থীর বয়সসীমা ১৮ করার নোটিশ
নির্বাচন কমিশন ভবন

বাংলাদেশের জাতীয় সংসদ, সিটি কর্পোরেশন, উপজেলা পরিষদ, জেলা পরিষদ এবং ইউনিয়ন পরিষদের নির্বাচনে প্রার্থীদের বয়স ২৫ এর পরিবর্তে ১৮ বছর নির্ধারণ করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। সোমবার,৯ সেপ্টেম্বর মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্টের পক্ষে জাতীয় সংসদের স্পিকার, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবকে এই নোটিশ পাঠানো হয়।

 

সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহামমদ কাউছার ই-মেইল যোগে নোটিশটি পাঠিয়েছেন।

 

নোটিশে বলা হয়, সংবিধানের ৬৬ (১) অনুচ্ছেদ অনুযায়ী কোন নাগরিকের বয়স ২৫ বছর না হলে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন না। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯, জেলা পরিষদ আইন ২০০০,  উপজেলা পরিষদ আইন ১৯৯৮, সরকার (পৌরসভা) আইন ২০০৯ এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুযায়ী প্রত্যেক নির্বাচনে প্রার্থী হতে হলে অন্তত ২৫ বছর বয়স্ক হতে হয়। অন্যথায় অযোগ্য বিবেচিত হয়ে থাকেন।

 

আইনের বিদ্যমান বিধানের ফলে দেশের কোটি কোটি তরুণ অন্যান্য সকল যোগ্যতা থাকা সত্ত্বেও শুধুমাত্র বয়সের বাধার কারণে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন না। নাগরিকদের ক্ষেত্রে এই ধরনের বয়স ভিত্তিক অযোগ্যতা অনুমান করা সংবিধানের মৌলিক ধারণা এবং মর্মার্থের সাথে সাংঘর্ষিক তথা কোটি কোটি তরুণদের সাংবিধানিক মৌলিক অধিকারের চরম লঙ্ঘন।

 

২০০৯ সালের ভোটার তালিকা আইনের ৭ ধারা অনুযায়ী ১৮ বছর বয়স্ক ব্যক্তি যে কোন নির্বাচনে ভোট দেওয়ার অধিকার অর্জন করেন। কিন্তু দুঃখের বিষয় অন্যান্য সকল যোগ্যতা অর্জন করা সত্ত্বেও ২৫ বছর বয়স না হওয়া পর্যন্ত কোন ভোটারই কোন ধরনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না। এ ধরনের বিধান অযাচিত অযৌক্তিক নিপীড়নমূলক এবং সংবিধানের মৌলিক কাঠামো তথা মূল মর্মার্থের সাথে চরম সাংঘর্ষিক। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার  ক্ষেত্রে ২৫ বছরের বয়স ভিত্তিক যোগ্যতার মাপকাঠি অসংবিধানিক এবং কোটি কোটি তরুণ ভোটারদের সাংবিধানিকমৌলিক অধিকারের চরম লঙ্ঘন।

 

সংবিধানের ২৭ অনুচ্ছেদ অনুযায়ী দেশের সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সম সুযোগ লাভের অধিকারী। অনুচ্ছেদ ৩৮ সকল নাগরিককে আইন অনুযায়ী যেকোনো সমিতি বা সংঘ গঠন করিবার অধিকার দিয়েছে।  অনুচ্ছেদ ৩৯ প্রত্যেক নাগরিকের চিন্তা ও বিবেকের স্বাধীনতার নিশ্চয়তা প্রদান করেছে। কাজেই যে কোন নির্বাচনে একজন প্রাপ্তবয়স্ক নাগরিকের অংশগ্রহণ, ভোটাধিকার প্রয়োগ তথা নির্বাচনে জনপ্রতিনিধি হওয়ার প্রত্যাশায় প্রতিদ্বন্দ্বিতা করার অধিকার একটি সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার।  অথচ সংবিধানের ৬৬ (১) অনুচ্ছেদে এবং অন্যান সকল বিদ্যমান নির্বাচনী আইনে  ২৫ বছরের বয়সের মাপকাঠি আরোপ করে কোটি কোটি তরুণ প্রাপ্তবয়স্ক ভোটারদের সাংবিধানিক ভূলুণ্ঠিত করা হয়েছে। 


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal