Advertise top
খেলা

পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জিতলো বাংলাদেশ

বরিশাল নিউজ স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৭ পিএম    

পাকিস্তানের মাটিতে টেস্ট  সিরিজ জিতলো বাংলাদেশ
পাকিস্তান বিজয়ী বাংলাদেশ টেস্ট ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

টেস্টে প্রথমবার পাকিস্তানকে বাংলাওয়াশ করলো টিম টাইগার্স। এরফলে ইংল্যান্ডকে টপকে টেস্ট চ্যাম্পিয়নশিপের চার নম্বরে এখন নাজমুল হোসেন শান্তর দল।

 

ধারণা করা হচ্ছিলো, ১৮৫ রানের টার্গেট বেশ ভালোভাবেই উতরে যাবে বাংলাদেশ। তবে দিনের শুরুতে মারমুখী জাকিরকে বোল্ড করে সাজঘরে ফেরান মির হামজা। ৩৯ বলে ৪০ রান করা জাকিরের ইনিংসে ছিল দুই ছক্কা ও দুটি বাউন্ডারি।

 

 

এরপর সাদ্দামও টেকন নাই বেশিক্ষণ। পরে ৫৭ রানে একটি জুটি গড়েন ক্যাপ্টেন শান্ত ও মুমিনুল হক।আর শেষে ৩২ রানের জুটি গড়ে জয় নিশ্চিত করেন মুশফিক-সাকিব। উইনিং শটটি আসে সাকিবের উইলো থেকে।

 

এ নিয়ে বিদেশের মাটিতে তৃতীয়বার টেস্ট সিরিজ জিতলো বাংলাদেশ। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল টাইগাররা। এরপর ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট জিতে দ্বিতীয় সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ।

 

 

প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন লিটন কুমার দাস। আর প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হয়েছে মেহেদি মিরাজ।

 

মিরাজ তার প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি সত্যিই খুশি, দেশের বাইরে প্রথমবারের মতো ম্যান অব দ্য সিরিজের পুরস্কার পেয়ে। অলরাউন্ডার হিসেবে খেলাটা কঠিন কাজ, কিন্তু আমি শুধু স্ট্রাইক রোটেট করতে চেয়েছিলাম এবং মুশফিক ও লিটন দাসের সঙ্গে ব্যাটিং উপভোগ করেছি। পাঁচ উইকেট পেয়ে সত্যিই খুশি, চেষ্টা করবো আরও ভালো বল করার।’

 

লিটন বলেন, নিজের ওপর বিশ্বাস ছিল। পাকিস্তান সেই স্পেলে ভালো বোলিং করেছে। কিন্তু আমি আর মিরাজ শুধু লম্বা ব্যাট করতে চেয়েছিলাম। ভালো ব্যাটিং করার কৃতিত্ব মেহেদিরও। আমরা পাকিস্তানে এসে কঠোর অনুশীলন করেছি। এই ধরনের গরমে খেলা সহজ নয় মন্তব্য করে লিটন বলেন, এই জয়ের ক্রেডিট দলের প্রচেষ্টা এবং কোচিং স্টাফদের।

 

পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ বলেন, আমরা অত্যন্ত হতাশ। প্রথম ইনিংসে ২৭৪ ভালো স্কোর ছিল মন্তব্য করে মাসুদ বলেন, আমি আর সাইম লিটনের মতো আরও রান পেতে পারতাম। ২৬/৬-এ তাদের থাকার থেকে আমাদের আরও ভালো করা উচিত ছিল। তবে এখানেই শেষ নয়, সব সময় শেখার আছে। আমরা শাহীন এবং নাসিমকে ফিরে পেয়েছি। শাহীন এক বছর ধরে ধারাবাহিকভাবে খেলেছে। কিন্তু আমাদের আরও ভালোভাবে প্রস্তুত হতে হবে।

 

বিজয়ী অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, এই জয়ের আনন্দ ভাষায় প্রকাশ করার মতো নয়। আমরা এখানে জিততে চেয়েছিলাম এবং সবাই যেভাবে তাদের কাজ করেছে তাতে আমরা খুব খুশি। আমাদের পেসারদের কাজ দুর্দান্ত ছিল এবং সেই কারণেই আমরা ফলাফল পেয়েছি।

 

শান্ত বলেন, প্রথম টেস্টে শাদমান যেভাবে ব্যাট করেছিলেন তা দুর্দান্ত ছিল। এমনকি জাকিরও এই টেস্টে ইতিবাচক আউট হয়ে আমাদের গতি এনে দিয়েছে। এই জয় আমাদের অনেক আত্মবিশ্বাস দেবে। মুশফিক ও সাকিবের অনেক অভিজ্ঞতা আছে। তারা ভারতে গুরুত্বপূর্ণ হবে।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal