Advertise top
আদালত-অপরাধ

আপনি ইউকে সুপ্রিম কোর্টে গিয়ে প্র্যাকটিস করুন: প্রধান বিচারপতি

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ২৮ জুলাই ২০২৪, ০৮:১২ পিএম    

আপনি ইউকে সুপ্রিম কোর্টে গিয়ে প্র্যাকটিস করুন: প্রধান বিচারপতি
আইনজীবী মহসীন রশিদ। ছবি: সংগৃহীত

যুদ্ধাপরাধের বিচার নিয়ে ব্রিটেনের উচ্চআদালতের একটি রায়ের বিষয়ে বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী মহসীন রশিদ। তখন প্রধান বিচারপতি তাকে বলেন, আপনি ইউকে সুপ্রিম কোর্টে গিয়ে প্র্যাকটিস করুন। সেখানে বড় বড় বিচারপতি রয়েছেন। আমরা তো ক্ষুদ্র মানুষ।

 

রবিবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৭ বিচারপতির আপিল বেঞ্চ এমন মন্তব্য করেন।

 

এদিন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের বিচার নিয়ে আদালত অবমাননাকর বক্তব্য দেওয়ায় আইনজীবী মহসীন রশিদ ও সাংবাদিক কনক সরওয়ারের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আপিল বিভাগ। আগামী ২৯ আগস্টের মধ্যে তাদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

আদালতে আইনজীবী মহসীন রশিদ নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। আপিল বিভাগ ক্ষমা প্রার্থনার আবেদন নাকচ করে এই আদেশ দেন। একই সঙ্গে এই সময় পর্যন্ত আইনজীবী মহসীন রশিদ আইনপেশা পরিচালনা করতে পারবেন না বলে আদেশে বলা হয়।

 

মহসীন রশিদকে উদ্দেশ্য করে আপিল বিভাগ বলেন, সুপ্রিম কোর্টের একজন সিনিয়র আইনজীবী হিসেবে আপনার দায়িত্ব ছিল বাংলাদেশের আইন, বিচার ব্যবস্থার পক্ষে কথা বলা। কিন্তু আপনি তা না করে ব্রিটিশ বিচারব্যবস্থার পক্ষে কথা বলেছেন। আপনি একবারও বলেননি একটি স্বাধীন দেশের বিচারব্যবস্থা সম্পর্কে ব্রিটিশ আদালত এভাবে বলতে পারে না।

 

আইনজীবী মহসীন রশিদ বলেন, আমি শুধু ব্রিটেনের উচ্চআদালতের রায় নিয়ে কথা বলেছি। যে রায়ে বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারের ত্রুটি ধরা হয়েছে এবং সমালোচনা করা হয়েছে।

 

একপর্যায়ে আইনজীবী মহসীন রশিদ নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে বলেন, আমাকে আইনপেশা পরিচালনা থেকে বিরত রাখবেন না। তখন প্রধান বিচারপতি বলেন, আপনি ইউকে সুপ্রিম কোর্টে গিয়ে প্র্যাকটিস করুন। সেখানে বড় বড় বিচারপতি রয়েছেন। আমরা তো ক্ষুদ্র মানুষ।

 

প্রধান বিচারপতি বলেন, একটা কথা মনে রাখবেন আমাদের জুডিশিয়ারি কিন্তু ছোট নয়।

 

পরে আদালত পরবর্তী শুনানি ও আদেশের জন্য আগামী ২৯ আগস্ট দিন ধার্য করেন।

 

গত ১৪ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের বিচার নিয়ে আদালত অবমাননাকর বক্তব্য দেওয়ায় তার ব্যাখ্যা দিতে আইনজীবী মহসীন রশিদ ও সাংবাদিক কনক সরওয়ারকে তলব করেন আপিল বিভাগ। একই সঙ্গে অনলাইন থেকে প্রবাসী সাংবাদিক কনক সরওয়ার ও সুপ্রিম কোর্টের আইনজীবী মহসীন রশিদের টকশোর ভিডিও অপসারণ করতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন আদালত।

 

গত ২৬ জুন প্রবাসী সাংবাদিক কনক সরওয়ার ও সুপ্রিম কোর্টের আইনজীবী মহসীন রশিদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে আবেদন করা হয়। আপিল বিভাগের চেম্বার আদালতে শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী এ আবেদন দায়ের করেন।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal